কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৮০০ উইকেটের পরোয়া করেননি মুরালি: সাঙ্গাকারা

প্রথম আলো প্রকাশিত: ৩১ মে ২০২০, ১৯:৩১

২০১০ সালে ভারতের বিপক্ষে গল টেস্টের আগেই অবসরের ঘোষণা দেন লঙ্কান কিংবন্দন্তি মুত্তিয়া মুরালিধরন। টেস্ট ক্রিকেটে তাঁর নামের পাশে তখন ৭৯২ উইকেট। তিনিই ছিলেন টেস্টের সর্বোচ্চ উইকেট শিকারি বোলার। নিজের ক্যারিয়ারের শেষ টেস্টে ৮ উইকেট নিয়ে মুরালি পৌঁছে যান সেখানে, যেখানে আজ পর্যন্ত কোন ক্রিকেটার পৌছাননি। প্রথম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে ৮০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন কিংবদন্তি অফস্পিনার। অথচ মুরালি নাকি ৮০০ উইকেটের অর্জনকে খুব একটা পাত্তা দেননি!

৮০০ উইকেট থেকে ৮ উইকেট দূরে জেনেও সিরিজের প্রথম টেস্ট খেলে অবসর নেওয়ার ঘোষণা দেন এই লঙ্কান স্পিন জাদুকর। গল টেস্টে ৮০০ উইকেট হলে হবে না হলে নাই, শেষ টেস্টের সিদ্ধান্ত নাকি মুরালি ঠিক এভাবেই নিয়েছিলেন! তখন দলের অধিনায়ক ছিলেন কুমার সাঙ্গাকারা।

সম্প্রতি ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যমের আড্ডায় সাঙ্গাকারা বলেন, '৮০০ উইকেট অনেক বড় অর্জন। কিন্তু তিনি আমাকে ভারত সিরিজের আগেই অবসর নেওয়ার কথা বলেছিলেন। আমি অধিনায়ক ছিলাম। আমরা চেয়েছিলাম ৮ উইকেট নিয়েই মুরালি অবসরে যাক। তাই সিরিজের পরের টেস্টগুলোতেও খেলার কথা বলেছিলাম।' মুরালি নাকি সাঙ্গাকারার কথা কানেই তোলেননি। উল্টো চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে বলেছিলেন, 'আমি এক নম্বর বোলার না? গলে আমার যে কোন দলের বিপক্ষে ৮ উইকেট নেওয়া উচিত। আমি যদি ৮ উইকেট নিই, দলও জিতবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও