কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনায় সামাজিক অপবাদ কেন বেড়েই চলেছে?

বাংলা নিউজ ২৪ সুব্রত ব্যানার্জী প্রকাশিত: ৩১ মে ২০২০, ১৮:০৯

করোনাকালে সামাজিক অপবাদ বা স্টিগমা নতুন কিছু নয়। বাংলাদেশে সামাজিক স্টিগমা বা অপবাদের কালচার শুরু হয় ইতালি প্রবাসীদের দেশে ফেরার ঘটনা দিয়ে। প্রবাসীরা দেশে আসার পর যত্রতত্র ঘুরে বেড়ানোর ঘটনা মিডিয়ায় আসার পর এক ধরনের আতঙ্কের সৃষ্টি হয় জনমনে। আর প্রশাসনের পক্ষ থেকে তাদের সবার হাতে কোয়ারেন্টিনের তারিখের একটা বিশেষ সিল দেওয়া হয় এবং তাদের গ্রামের বাড়িগুলোতে লাল পতাকা টাঙিয়ে দেওয়া হয়। এভাবে অপবাদ বা স্টিগমা আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে।

পরবর্তী সময়ে পাড়ার চায়ের স্টলে, দোকানে প্রবাসীদের প্রবেশ নিষেধ এই মর্মে ব্যানার টানানো হয়। এভাবে অপবাদের রূপ আরো স্থায়ী হয়। মানুষ প্রবাসীদের নিয়ে নানারকম নেতিবাচক কথাবার্তা বলতে শুরু করে। এ তো গেল প্রবাসীদের নিয়ে স্টিগমার কালচার। তবে করোনা ভয়ে দেশে এই মহামারির সময়ে একের পর এক অমানবিক সব ঘটনা ঘটে চলছে।

করোনার উপসর্গ থাকায় টাঙ্গাইলের সখীপুরের জঙ্গলে বৃদ্ধা মাকে ফেলে যাওয়া ও পাবনার দুর্গম যমুনার চরে এক বৃদ্ধকে ফেলে যাওয়ার ঘটনা। মাকে টাঙ্গাইলের সখীপুরে বনে ফেলে যাওয়ার সময় তার সন্তানরা বলেছিল— ‘মা, তুমি এই বনে এক রাত থাকো। কাল এসে তোমাকে নিয়ে যাব’ এই কথা বলে মাকে শাল-গজারির বনে ফেলে যান তার সন্তানেরা। চরম দুঃখের ঘটনা করোনায় আক্রান্ত হয়ে কেউ মারা গেলে পরিবারের লোকজন তাদের মরদেহ গ্রহণ পর্যন্ত করছে না। কেউ কেউ হাসপাতালে বাবা-মা, স্বজনদের ফেলে পালিয়ে যাচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও