কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এবার আমেরিকার বিরুদ্ধে যে ব্যবস্থা নেবে ইরান

নয়া দিগন্ত প্রকাশিত: ৩১ মে ২০২০, ১৫:৪৮

ইরানের পরমাণু কর্মসূচির ওপর থেকে সর্বশেষ নিষেধাজ্ঞা ছাড় বাতিল করায় আমেরিকার বিরুদ্ধে বাস্তবসম্মত ও আইনগত পদক্ষেপ নেয়ার অঙ্গীকার ব্যক্ত করেছে তেহরান।

তিনি বলেন, ইরানের পরমাণু কর্মসূচিতে আন্তর্জাতিক সহযোগিতার ব্যাপারে নিষেধাজ্ঞা ছাড় বাতিল করেছে আমেরিকা যা জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া ২২৩১ নম্বর প্রস্তাবের চরম লংঘন। ওই প্রস্তাবের মাধ্যমে স্বীকার করে নেয়া হয় যে, ইরানের পরমাণু কর্মসূচি শান্তিপূর্ণ উদ্দেশ্যে পরিচালিত হচ্ছে এবং আন্তর্জাতিক সহযোগিতা অব্যাহত থাকবে।

এ প্রসঙ্গে আব্বাস মুসাভি আরো বলেন, মার্কিন সিদ্ধান্তের ফলে ইরানরে পরমাণু কর্মসূচির ওপর প্রযুক্তিগত এবং রাজনৈতিক প্রভাব কী পড়ে- তা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করবে ইরান। এতে যদি ইরানের পরমাণু কর্মসূচিতে মারাত্মক নেতিবাচক প্রভাব পড়ে তাহলে আমেরিকার বিরুদ্ধে প্রয়োজনীয় বাস্তব এবং আইনগত পদক্ষেপ নেবে ইরান।

আব্বাস মুসাভি বলেন, আমেরিকার এই পদক্ষেপের মাধ্যমে ইরানের স্বাভাবিক অধিকার উপেক্ষা করা হয়েছে এবং আন্তর্জাতিক সাধারণ নিয়মকানুন লংঘন করা হয়েছে।

গত বুধবার মার্কিন যুদ্ধবাজ পররাষ্ট্রমন্ত্রী ও সাবেক সিআইএ প্রধান মাইক পম্পেও ঘোষণা করেছেন যে, ইরানের পরমাণু কর্মসূচির ওপর থেকে সর্বশেষ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হচ্ছে। তিনি বলেন, আগামী ৬০ দিনের মধ্যে এই সিদ্ধান্ত কার্যকর হবে। মার্কিন এ সিদ্ধান্তের বিরুদ্ধে এরইমধ্যে রাশিয়া এবং চীন প্রতিবাদ করেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও