কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

লকডাউনে ওজন বেড়েছে? কমিয়ে ফেলুন ওটস খিচুড়ি খেয়ে

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ৩১ মে ২০২০, ১৫:২৪

এতোদিন লকডাউনে থেকে অনেকেই হয়ত ওজন বাড়িয়ে ফেলেছেন, এখন ডায়েটের দিকে ঝুঁকছেন! এই সময় ডায়েটে রাখা উচিত পুষ্টিকর সব খাবার। যা খেলে ওজনও কমবে পাশাপাশি শরীরও ভালো থাকবে। নিশ্চয় জানেন, ওটস স্বাস্থ্যের জন্য কতটা উপকারী! চটজলদি আপনি ওটস দিয়ে বিভিন্ন পদ রান্না করতে পারবেন। ওটসের বিভিন্ন পদের মধ্যে খিচুড়ি অন্যতম।

জানেন কি, ভাত বা রুটির বদলে যদি ওটসের খিচুড়ি নিয়মিত খান তবে আপনি সপ্তাহখানেকের মধ্যেই দুই থেকে তিন কেজি ওজন ঝরিয়ে ফেলতে পারবেন। তবে জেনে নিন ওটসের খিচুড়ি তৈরির রেসিপি-   উপকরণ: ওটস এক কাপ, দুই-তিন ধরনের ডাল আধা কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, দুই-তিন ধরনের সবজি এক কাপ, আদা-রসুন বাটা এক চা-চামচ করে, হলুদ, মরিচ আর জিরা গুঁড়া আধা চা-চামচ
করে, আস্ত জিরা এক চা চামচ, তেজপাতা একটি, এলাচ ৩টি, দারুচিনি এক টুকরো, লবঙ্গ ৩টি, কাঁচা মরিচ ৩-৪টি, তেল আধা কাপ, লবণ স্বাদমতো ও গরম পানি পরিমাণমতো। 

প্রণালী: প্রথমে প্যানে ওটস হালকা করে টেলে নিন। ডাল ১০ মিনিট ভিজিয়ে রেখে পানি ঝরিয়ে নিন। হাঁড়িতে তেল গরম করে তেজপাতা, এলাচ, দারুচিনি, লবঙ্গ ও আস্ত জিরা ফোঁড়ন দিয়ে, আদা-রসুন বাটা ও অন্য মশলাগুলোর সঙ্গে কষিয়ে নিন। অল্প পানি দিয়ে ডাল দিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও