কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভারতে পঙ্গপালের রেসিপির ছবি ভাইরাল (ভিডিও)

আরটিভি প্রকাশিত: ৩০ মে ২০২০, ১৪:৩৯

আতঙ্কের আরেক নাম পঙ্গপাল। করোনার চেয়েও ভয়ঙ্কর হয়ে দাঁড়িয়েছে পঙ্গপাল। শুধু ভারত নয়, সঙ্গে মিশর, ইসরায়েল, আফ্রিকার দেশগুলোতে ঝাঁকে ঝাঁকে ঝড়ো হাওয়ার মতো পঙ্গপালের ঝাঁক বিভীষিকা তৈরি করেছে। তছনছ করে দিচ্ছে খাদ্যশস্য।

বেশ কয়েক দিন ধরেই আলোচনার কেন্দ্রে পঙ্গপাল। এই পতঙ্গ ঝাঁকে ঝাঁকে ঢুকছে ভারতে। ফসল খাচ্ছে। বিশেষ করে আক্রান্ত উত্তর ভারতের রাজ্যগুলো। এক এক দলে প্রায় ১ কোটি করে পঙ্গপাল ঢুকছে। যেখানে যাচ্ছে সেখানকার শস্যই শেষ করে দিচ্ছে। এমন পরিস্থিতিতে পঙ্গপাল নিয়ন্ত্রণে নানা ব্যবস্থা নিচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়। কেন্দ্রীয় কৃষি মন্ত্রী জানিয়েছেন, ব্রিটেন থেকে ১৫টি স্প্রেয়ার আনা হচ্ছে পঙ্গপাল নিধনের জন্য। ড্রোন, হেলিকপ্টার থেকে স্প্রে করা হবে পঙ্গপাল মারতে।

এদিকে, চুপ করে বসে নেই নেটিজেনরাও। ইন্টারনেটে তারাও নানা উপায় বলছে পঙ্গপাল থেকে মুক্তি পেতে। তার মধ্যে সবচেয়ে হিট টপিক পঙ্গপাল ভাজা। বিশ্বের অনেক মানুষই পতঙ্গ ভাজা খেতে পছন্দ করেন। তার মধ্যে পঙ্গপাল সবচেয়ে প্রিয়। ভারতেও কিছু জনজাতি পঙ্গপাল ভাজা খেতে পছন্দ করেন।

পঙ্গপাল রেঁধে খাওয়ার অনেক রকম রেসিপি আছে। মুচমুচে ভাজা করে, সিদ্ধ বা হাল্কা ভাপ দিয়ে নেয়া যায়। পঙ্গপাল নাকি বেশ উপাদেয়। আবার শুকিয়ে রেখে পরে রান্না করে খাওয়ার অভ্যাসও আছে অনেকটা শুঁটকির মতো।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও