কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রবাসী বাংলাদেশি শ্রমিকরা ভয়াবহ মানবিক বিপর্যয়ের সম্মুখীন

কালের কণ্ঠ প্রকাশিত: ৩০ মে ২০২০, ১৩:৫১

এই মুহূর্তে প্রবাসী বাংলাদেশি শ্রমিকরা ভয়াবহ মানবিক বিপর্যয়ের সম্মুখীন বলে অভিযোগ করেছেন বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি। আজ শনিবার এক বিবৃতিতে পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক এই অভিযোগের পাশাপাশি লিবিয়ায় নিহতদের পরিবারসমূহের পুনর্বাসন ও আহতদের সুচিকিৎসা নিশ্চিত করার দাবি জানিয়েছেন।

বিবৃতিতে লিবিয়ায় ২৬ জন বাংলাদেশীকে গুলি করে ও আরো ১১ জনকে গুরুতর আহত করার ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করে সাইফুল হক বলেছেন, লিবিয়াসহ মধপ্রাচ্যের দেশগুলোসহ পৃথিবীর বিভিন্ন দেশে অভিবাসী বাংলাদেশী শ্রমিকেরা এক চরম নিরাপত্তাহীনতার মধ্যে দিন পার করছে। করোনা মহামারিতে প্রবাসী বাংলাদেশী শ্রমিকের জীবনে অবর্ণনীয় দুর্দশা নেমে এসেছে। এদের অনেকের এখন কোনো কাজ নেই, খাবার নেই। অনেকের থাকার কোনো ব্যবস্থাও নেই। অভিবাসী হাজার হাজার শ্রমিক এখন ফেরারী হয়ে আতঙ্কের মধ্যে বেঁচে আছেন। ‘আনডকুমেন্ট’ কাগজপত্রহীন অসংখ্য শ্রমিককে গ্রেপ্তার করে জেলখানায় রাখা হয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, অভিবাসী এই শ্রমিকদের দেখভাল ও তাদের নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে বাংলাদেশের দূতাবাস ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা চরম দায়িত্বহীনতার পরিচয় দিয়ে আসছেন। শ্রমিকরা দূতাবাসে হাজার হাজার অভিযোগ করার পরও দূতাবাসের কোনো ভূমিকা দেখা যায় না। এক্ষেত্রে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং পররাষ্ট্র্র মন্ত্রণালয় দায়িত্বহীন ও অকার্যকর ভূমিকা পালন করছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও