কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

লঞ্চে যেভাবে মানতে হবে স্বাস্থ্যবিধি

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৮ মে ২০২০, ২২:২৬

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতির মধ্যে চলমান সাধারণ ছুটি আর না বাড়ার সঙ্গে সঙ্গে সীমিতভাবে গণপরিবহন (বাস, নৌযান ও ট্রেন) চালু হতে যাচ্ছে। নির্দেশনা অনুযায়ী আগামী ৩১ মে থেকে সীমিত সংখ্যক যাত্রী নিয়ে স্বাস্থ্যবিধি মেনে সড়কে গণপরিবহন চলাচল করতে পারবে। স্বাস্থ্যবিধি মেনে যাত্রীবাহী নৌযান ও ট্রেনও চলাচল করবে।

মোটকথা স্বাস্থ্যবিধি মেনে, স্বল্প সংখ্যক যাত্রী নিয়ে গণপরিবহন চলবে। সেক্ষেত্রে গণপরিবহন চালালে তো ঠাসাঠাসি করে চালানো যাবে না। সামাজিক দূরত্ব মেনেই চালাতে হবে। অবশ্যই যাত্রীদের মাস্ক ও গ্লাভস ব্যবহার করতে হবে। এগুলো নিশ্চিত করেই মালিকদের গণপরিবহন চলাচলের ব্যবস্থা করা হচ্ছে।এ অবস্থায় ধারণক্ষমতার চেয়ে কম সংখ্যক যাত্রী নিয়ে লঞ্চ চলাচল করতে যাচ্ছে। সেক্ষেত্রে আর কী কী করণীয় এবং লঞ্চে যাত্রীর সংখ্যা নির্ধারণ নিয়ে মালিকপক্ষের সঙ্গে বৈঠকে বসে ঠিক করা হবে। সেই সঙ্গে সদরঘাটে প্রবেশপথে হ্যান্ড স্যানিটাইজার, থার্মাল মিটারসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নিচ্ছে সদরঘাট সংশ্লিষ্টরা।

সংশ্লিষ্ট সূত্রে গেছে, একটা লঞ্চে যদি ৫০০ জন যাত্রীর ধারণক্ষমতা থাকে সেখানে স্বাস্থ্যবিধি মেনে ২০০ জন যাত্রী নিয়ে লঞ্চ ছাড়বে। সেক্ষেত্রে ভাড়াটা বেড়ে যেতে পারে মনে করছেন অনেকেই। ইতোমধ্যে সদরঘাট, বন্দর কর্তৃপক্ষ নৌ চলাচলের নির্দেশনা পেয়েছেন। ঘাটে প্রবেশ করতে যেই ধরনের স্বাস্থ্যবিধি মানা দরকার তার সবই ব্যবস্থা তারা করবেন।

এছাড়া লঞ্চের কেবিনের চাদর, কাভার প্রতি ট্রিপের পর পরিবর্তন, পাশাপাশি লঞ্চের ভেতর কী কী উপায়ে স্বাস্থ্যবিধি মেনে চলা যায় তা নিয়ে মালিকপক্ষের সঙ্গে বিআইডাব্লিওটিএ বৈঠকে বসবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও