কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৮২ শতাংশ শ্রমিক বেতন পেয়েছেন মোবাইল ব্যাংকিং হিসাবে

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ২৮ মে ২০২০, ২০:৩৪

এক মাসের ব্যবধানে পোশাক শ্রমিকদের বেতন-ভাতা প্রদান প্রক্রিয়ায় ব্যাপক পরিবর্তন হয়েছে। নগদ টাকার বদলে মোবাইল ব্যাংকিংয়ে বেতন প্রদানের পরিমান বেড়েছে ৫৪ শতাংশ। ১৬ মে পর্যন্ত ৮২ শতাংশ শ্রমিক মোবাইল ব্যাংকিং হিসাবের মাধ্যমে বেতন-ভাতা পেয়েছেন। এপ্রিল মাসে ডিজিটাল পেমেন্ট সিস্টেমে বেতন প্রদান হয়েছিল মাত্র ২৮ শতাংশ। নারী এবং পুরুষের মোবাইল ব্যাংকিংয়ে বেতন প্রদানের হার যথাক্রমে ৮২ ও ৮৪ শতাংশ।

দেশের তৈরি পোশাকে খাতে শ্রমিকদের মোবাইল ব্যাংকিংয়ে বেতন-ভাতা প্রদানে ব্যাপক পরিবর্তন নিয়ে বাংলাদেশি গবেষণা প্রতিষ্ঠান সাউথ এশিয়ান নেটওর্য়াক অন ইকোনোমিক মডেলিং (সানেম) ও মাইক্রো ফাইন্যান্স অপারচুনিটিস (এমএফও) গবেষণায় এসব তথ্য উঠে এসেছে।   চলতি বছরের ১৫ ও ১৬ মে টেলিফোনে দেশের পাঁচটি বৃহৎ শিল্প এলাকা ঢাকা, চট্টগ্রাম, গাজীপুর, নারায়ণগঞ্জ ও সাভারের ১৩৮৪ জন পোশাক শ্রমিকের মতামতের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করেছে সানেম।

মতামত প্রদানকারী শ্রমিকদের এক তৃতীয়াংশই নারী। গবেষণায় নারী শ্রমিকদের মতামত বেশি উপস্থাপন করা হয়েছে। কারণ পোশাক খাতের অধিকাংশ শ্রমিক নারী।   এর আগে গার্মেন্ট ওয়ার্কার্স ডায়েরি নামে একটি গবেষণা প্রকল্পের আওতায় ২০১৯ সাল থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত ১৩০০ শ্রমিকের তথ্য সংগ্রহ করেছে প্রতিষ্ঠানটি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও