কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

আফ্রিকায় সংক্রমণ আশঙ্কাজনক হারে বাড়ছে: ডব্লিউএইচও

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৮ মে ২০২০, ২০:০১

করোনা সংক্রমণ তুলনামূলক কম দেখা দেওয়ায় আফ্রিকার অনেক দেশকে সফল হিসেবে বিবেচনা করা হচ্ছিল। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবার সতর্ক করে দিল। সংস্থাটির আঞ্চলিক শাখার প্রধান বলেছেন, সম্প্রতি আফ্রিকার দেশগুলোতেও আশঙ্কাজনক হারে বাড়তে শুরু করেছে সংক্রমণ।

বৃহস্পতিবার ডব্লিউএইচও আফ্রিকার পরিচালক ডা. মাতশিদিসো মোয়েতি এক প্রেস ব্রিফিংয়ে বলেন, ‘কিছু ক্ষেত্রে তো দ্রুত গতিতে করোনা সংক্রমণ বাড়ছে। যেমন- প্রথম এক হাজার কোভিড-১৯ রোগী শনাক্ত হয় ৩৬ দিনে। এরপর ৬২ দিনের মাথায় তা লাখ ছাড়ায়। এখন তো সেটা এক লাখেরও বেশি।’

তিনি বলেন, ‘গত দুই সপ্তাহের আগের তুলনায় চিত্রটা এখন ভিন্ন ভিন্ন। পাঁচটি দেশে এই সময়ে শনাক্ত রোগীর সংখ্যা তিনগুণ হয়েছে। এছাড়া আরও ১০ দেশে তা হয়েছে দ্বিগুণ। তবে আশার খবর হলো, বেশিরভাগে দেশে এখনো আক্রান্ত হিসেবে শনাক্তের সংখ্যা হাজারের নিচে রয়েছে।’

প্রতিটি দেশের সরকার ‘প্রয়োজনীয় সরবরাহ এবং সরঞ্জাম সংগ্রহ ও বিতরণে দিনরাত কাজ করে চলেছে বলে জানান ডা. মাতশিদিসো মোয়েতি। তবে তিনি এও বলেন যে, করোনা প্রতিরোধে এটাই এখন হয়ে দাঁড়িয়েছে এখন অন্যতম বৃহত্তম চ্যালেঞ্জ।

মাতশিদিসো মোয়েতি বলেন, ‘দেশগুলোর শক্তিশালী নেতৃত্ব ছাড়াও জনস্বাস্থ্য সম্পর্কিত নানান পদক্ষেপের কারণে বিশ্বের অন্য অংশের তুলনায় আফ্রিকায় ভাইরাসটি বিস্তারের হার তুলনামূলক ভাবে এখনো কম রয়েছে। তবে এটা অব্যাহত না রেখে গা ছাড়া মনোভাব দেখালে তা হবে মারাত্মক।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও