কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

করোনার উৎপত্তি উহানের বাজারেও হয়নি: দাবি চীনা গবেষকদের

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৮ মে ২০২০, ১৯:১৯

চীনের উহানের ল্যাবরেটরি থেকে নভেল করোনাভাইরাস ছড়িয়েছে বলে যুক্তরাষ্ট্র অভিযোগ করে এলেও শুরু থেকেই তা প্রত্যাখ্যান করে আসছে বেইজিং। এবার চীনা একদল গবেষক হুবেই প্রদেশের উহানের একটি পশু-পাখি বিক্রির বাজার থেকে করোনাভাইরাসের উৎপত্তি হওয়ার দাবিকেও নাকচ করে দিলেন। গত বছরের ডিসেম্বরে উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি থেকে নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ার গুঞ্জনে ডালপালা মেলতে থাকে এই প্রতিষ্ঠানের একজন শীর্ষ ভাইরোলজিস্টের রহস্যজনক নিখোঁজ হওয়ার পর। দীর্ঘদিন আড়ালে থাকার পর উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির উপপরিচালক শি ঝেংলি মঙ্গলবার প্রথমবারের মতো চীনের সরকারি টেলিভিশন চ্যানেল সিজিটিএনকে এক সাক্ষাৎকার দিয়েছেন।


এই সাক্ষাৎকারে তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, করোনাভাইরাস হিমশৈলের চূড়ার একটি অংশ মাত্র। বিজ্ঞান নিয়ে রাজনীতি করাকে দুঃখজনক বলে মন্তব্য করেন তিনি। বাদুড়ের শরীর থেকে অজানা অসংখ্য ভাইরাসের সন্ধান করে বিশ্বজুড়ে ব্যাট উইমেন নামে পরিচিত চীনা এই ভাইরোলজিস্ট। উহানে করোনার সংক্রমণ শনাক্ত হওয়ার পর এই বিজ্ঞানীকে দীর্ঘদিন আর জনসম্মুখে কিংবা গণমাধ্যমে দেখা যায়নি। অনেকেই ধারণা করেছিলেন, সম্ভবত চীন ছেড়ে পশ্চিমের কোনও দেশে পালিয়েছেন তিনি। কিন্তু চলতি মাসে প্রথমবারের মতো চীনা সামাজিক যোগাযোগমাধ্যম উইবোতে নিজের সাম্প্রতিক জীবন-যাপনের অন্তত ৯টি ছবি প্রকাশ করেছেন।


উহানের সামুদ্রিক খাবারের বাজার থেকে করোনাভাইরাস মহামারি বিশ্বজুড়ে ছড়িয়েছে বলে দীর্ঘদিন ধরে যে দাবি করা হচ্ছিল বুধবার চীনের বিজ্ঞানীরা তা প্রত্যাখ্যান করেছেন। দেশটির সরকারি দৈনিক গ্লোবাল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, সাংহাইভিত্তিক সাম্প্রতিক গবেষণাগুলোতে করোনাভাইরাস সংক্রমণের ঘটনা আবারও প্রমাণ করেছে যে, চীনের মধ্যাঞ্চলের হুবেই প্রদেশের একটি সামুদ্রিক খাবার বিক্রির বাজার থেকে ভাইরাসটির উৎপত্তি হওয়ার ধারণা একেবারে নির্বোধের মতো।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও