কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

চীনের পরিমাপে ৪ মিটার কমে গেলো এভারেস্টের উচ্চতা!

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ২৮ মে ২০২০, ১৮:৩৩

বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের উচ্চতা ৮ হাজার ৮শ ৪৪ দশমিক ৪৩ মিটার বলে জানালো চীনা সার্ভে টিম। এভারেস্টের তিব্বতিয়ান জোন থেকে সামিট করে এ উচ্চতা নিশ্চিত করেছে তারা। চীনা সার্ভে টিম বলছে নেপাল এতদিন যে উচ্চতার কথা বলে আসছে প্রকৃতপক্ষে তার চেয়ে উচ্চতা ৪ মিটার কম এভারেস্টের উচ্চতা। বৃহস্পতিবার (২৮ মে) এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি।


গত ১ মে থেকে নেপালের পরিমাপের সঙ্গে ভিন্নমত জানিয়ে মাউন্ট এভারেস্টের উচ্চতা মাপার নতুন সার্ভে শুরু করে চীনের একটি দল। এভারেস্ট সামিট করার পর গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম এন্টেনা প্রতিস্থাপন করে প্রযুক্তির সাহায্যে তুষারঢাকা পর্বতের উচ্চতা পরিমাপ শুরু করে চীনের দলটি। তাতে ২০ স্কয়ার মিটার বা প্রায় চার মিটার উচ্চতা কম পায় নেপালের হিসাব থেকে। চীনা জরিপকারীরা এ পরিমাপের জন্য ছয় দফা পরিমাপ ও বৈজ্ঞানিক গবেষণা চালিয়েছে।


এর আগে ১৯৭৫ ও ২০০৫ সালে তাদের জরিপে এভারেস্টের উচ্চতা ছিল যথাক্রমে ৮৮৪৮.১৩ ও ৮৮৪৪.৪৩ মিটার। তিব্বতিয়ান ভাষায় এভারেস্টকে বলা হয় মাউন্ট কোমোল্যাংমার। পর্বতের এই পরিবর্তনগুলি ভূতত্ত্ব ও বাস্তুশাস্ত্রের বৈশ্বিক অধ্যয়নের জন্য খুবই তাৎপর্যপূর্ণ এবং এটি মানুষের জীবনে বড় প্রভাব ফেলেছে বলে মনে করেন চীনের প্রাকৃতিক সম্পদ মন্ত্রণালয়ের প্রকৌশলী চেন গ্যাং। এভারেস্টের সঠিক উচ্চতা পরিমাপ হিমালয়ের উচ্চতা পরিবর্তন ও কিংহাই তিব্বত মালভূমি নিয়ে গবেষণায় খুবই গুরুত্বপূর্ণ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও