কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গুপ্তচরবৃত্তির অভিযোগে ভারতে আটক কবুতর ফেরত চাইলেন পাকিস্তানি

সমকাল প্রকাশিত: ২৮ মে ২০২০, ১৩:৪৭

‘আমার কবুতর ছেড়ে দিন’- ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি এমন আহ্বান জানিয়েছেন পাকিস্তানের একজন নাগরিক। কবুতর ছেড়ে দিতে ভারতের প্রধানমন্ত্রীর প্রতি পাকিস্তানি নাগরিকের এমন আবেদন দুই দেশে বেশ আলোচনার জন্ম দিয়েছে। বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, কবুতরটি এখন ভারতে গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক করে রাখা হয়েছে।

কবুতরটির মালিক পাকিস্তানের নাগরিক হাবিবুল্লাহ। ভারত সীমান্ত থেকে মাত্র চার কিলোমিটার দূরে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের একটি গ্রামে থাকেন তিনি। হাবিবুল্লাহ জানান, ঈদ উৎসব উদযাপনের সময় তিনি কবুতরটি ছেড়ে দিয়েছিলেন।

গত সোমবার ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের একটি গ্রামের লোকজন কবুতরটি আটক করে। এরপর তারা কবুতরটি পুলিশের হাতে তুলে দেয়।

কাশ্মীর নিয়ে গত সাত দশক ধরে পাকিস্তান ও ভারতের মধ্যে তীব্র বিরোধ চলে আসছে। দু’টি দেশই এ অঞ্চলটিকে নিজেদের বলে দাবি করে। কাশ্মীরের দখল নিয়ে দুই দেশ একাধিকবার যুদ্ধেও জড়িয়েছে।

ভারতের পুলিশ বলেছে, কবুতরটির পায়ে একটি রিং পরানো আছে। সেখানে একটি সংকেত লেখা আছে। এই সংকেতের অর্থ উদ্ধারের চেষ্টা চলছে।

তবে কবুতরটির মালিক পাকিস্তানি নাগরিক হাবিবুল্লাহ বলেছেন, এই কোড বা সংকেত আসলে তার মোবাইল ফোন নম্বর। পাকিস্তানের ইংরেজি দৈনিক দ্য ডনকে দেওয়া এক সাক্ষাৎকারে হাবিবুল্লাহ বলেছেন, তার আরও প্রায় এক ডজন কুবতর রয়েছে। ভারতে বন্দি কবুতরটি আসলে শান্তির প্রতীক। ভারতের উচিত নির্দোষ একটি পাখিকে দোষী না বানিয়ে সেটিকে ছেড়ে দেওয়া।

পাকিস্তান থেকে ভারতে উড়ে যাওয়া কোনো কবুতর নিয়ে এরকম সমস্যা এটিই প্রথম নয়। ২০১৫ সালের মে মাসে ভারতে একটি সাদা কবুতর আটক করা হয়েছিল সীমান্তের কাছে। ১৪ বছর বয়সী এক কিশোর ওই কবুতরটি খুঁজে পেয়েছিল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও