কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কোলন ইনফেকশনের ঝুঁকি বাড়ায় যেসব খাবার

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ২৮ মে ২০২০, ১২:২৭

অস্বাস্থ্যকর খাদ্যাভাস এবং অনিয়মিত জীবনযাপন শরীরে নানা রোগের কারণ। তবে রোগ থেকে উপশম পেতে স্বাস্থ্যকর, ঘরে তৈরি এবং পুষ্টিকর খাবার অপরিহার্য। কিছু খাবার আছে যা কোলন সংক্রমণের মতো দীর্ঘস্থায়ী রোগের কারণ হতে পারে।  কোলন ইনফেকশন বা কোলাইটিসকে কোলনের অভ্যন্তরের আস্তরণের প্রদাহ। এটি পুরুষ এবং নারী উভয়েরই একটি সাধারণ ধরণের সংক্রমণ। এটি প্রদাহজনক পেটের রোগ এবং অ্যালার্জিজনিত কারণে হতে পারে।  তীব্রতা এবং ধরণের উপর নির্ভর করে কোলন সংক্রমণ কোলন ক্যান্সারে রূপ নিতে পারে।

সংক্রমণের ঝুঁকি কমাতে, কিছু খাবার এড়িয়ে চলা উচিত। এতে কোলন সংক্রমণ রোধ করা যায়। জেনে নিন সেগুলো-  চিনি  উচ্চ পরিমাণে পরিশোধিত চিনিযুক্ত খাবার কখনোই স্বাস্থ্যের পক্ষে ভালো নয়। এটি ডায়াবেটিস, স্থূলতা এমনকি কোলন ইনফেকশনের মতো বেশ কয়েকটি স্বাস্থ্য সমস্যার সৃষ্টি করতে পারে।

গবেষণায় দেখা গেছে, কোলনের সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে দেয় চিনিযুক্ত খাবার। তাই চিনি খাওয়া এড়িয়ে চলুন। এর পরিবর্তে গুড় খেতে পারেন। প্রক্রিয়াজাত খাবার প্রক্রিয়াজাত খাবার, তৈলাক্ত, মশলাদার এবং স্যাচুরেটেড ফ্যাটযুক্ত এসব খাবার এড়িয়ে চলুন। প্রক্রিয়াজাত খাবার কোলনের স্বাস্থ্যের জন্য খারাপ বলে বিবেচিত হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও