কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

ভারতে ফসলের মাঠ থেকে লোকালয়ে হানা দিচ্ছে পঙ্গপাল

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ২৭ মে ২০২০, ২১:২৫

পশ্চিম ও মধ্য ভারতের কয়েকটি রাজ্যের বাসিন্দারা এখন পঙ্গপাল আতঙ্কে দিন কাটাচ্ছেন। রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশের বিস্তীর্ণ এলাকায় হানা দিয়েছে ইতোমধ্যেই। দিল্লি, উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশেও হানা দিতে পারে। ছত্তিসগড়ে জারি হয়েছে চূড়ান্ত সতর্কবার্তা।

বুধবার (২৭ মে) এ খবর প্রকাশ করেছে কলকাতাভিত্তিক পত্রিকা আনন্দবাজার, এই সময়সহ ভারতের প্রধান সব সংবাদমাধ্যম। পরিযায়ী এ পতঙ্গবাহিনী বিঘার পর বিঘা ফসল নষ্ট করার পাশাপাশি হানা দিয়েছে রাজস্থানের লোকালয়েও। ফলে পঙ্গপালের মেঘে অশনি সঙ্কেত দেখছেন বিশেষজ্ঞরা।

ফেসবুক-টুইটারে অসংখ্য ছবি-ভিডিও এরই মধ্যে ভাইরাল হয়েছে। সাধারণত সৌদি আরবের মরুভূমি এলাকায় বসবাস এই পঙ্গপালদের। মৌসুমি বায়ু সক্রিয় হওয়ার পর থেকেই এরা ভারতের দিকে, অর্থাৎ উত্তরের দিকে যাত্রা শুরু করে। পৌঁছে যায় লোহিত সাগর অঞ্চলে।

এই অঞ্চলের বৃষ্টিপাত এদের প্রজনন ও বসবাসের অনুকূল হয়ে ওঠে। তারপর লোহিত সাগর পেরিয়ে পাকিস্তানে প্রবেশ করে। পাকিস্তান থেকে রাজস্থান হয়ে ঢুকে পড়ে ভারতে। প্রায় প্রতি বছরই অল্প সংখ্যক পঙ্গপালের হানার মুখোমুখি হয় পশ্চিম ও মধ্যভারতের রাজ্যগুলি। কিন্তু এবছর বিপুল সংখ্যক পঙ্গপাল হানা দিয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও