কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কর প্রদানে সক্ষম মানুষ কি এতই কম?

প্রথম আলো মামুন রশীদ প্রকাশিত: ২৭ মে ২০২০, ১৫:৪৯

ইংরেজিতে একটি কথা বলা হয়, ‘হ্যান্ড অন হার্ট’। অর্থাৎ বুকে হাত দিয়ে বলুন। এখন আপনি বুকে হাত দিয়ে বলুন তো, বাংলাদেশে বছরে আড়াই বা তিন লাখ টাকা আয় করেন এমন লোকের সংখ্যা কত? অর্থাৎ মাসে পঁচিশ হাজার টাকা বা তারও নিচে। আমি জানি আপনি বলবেন, এই যে করোনাকালে বেশ কিছু নিম্নবিত্তের আয় কমে গেছে, তার পরও এই সংখ্যা অনেক বিরাট। কিন্তু সমস্যা হচ্ছে, পুলিশ যেমন নাকের ডগা দিয়ে আসামি ঘুরে বেড়ালেও খুঁজে পায় না, তেমনি কর কর্তৃপক্ষও কর প্রদানে সক্ষম লোকদের খুঁজে পায় না।

প্রখ্যাত পরামর্শক প্রতিষ্ঠান বোস্টন কনসালটিং গ্রুপ (বিসিজি) ২০১৫ সালের শুরুতে জরিপ করে দেখিয়েছে বাংলাদেশে বছরে ৬ হাজার ডলার বা ৫ লাখ টাকার বেশি খরচ করতে পারে এমন জনগোষ্ঠীর সংখ্যা প্রায় ১ কোটি ২৫ লাখ। তাদের মতে, সংখ্যাটি বছরে ১০ শতাংশের বেশি হারে বাড়ছে। বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) এক প্রাথমিক পর্যালোচনায় জানা গেছে, বছরে ৩৫০০ ডলার বা ৩ লাখ টাকা আয় করে এমন জনগোষ্ঠীর সংখ্যা প্রায় ৩ কোটি।

২০০৭ সালে জাতীয় রাজস্ব বোর্ডের তৎকালীন প্রধানকে জিজ্ঞেস করেছিলাম, বাংলাদেশে কর প্রদান করে এমন জনগোষ্ঠীর সংখ্যা কত হতে পারে? উত্তরে তিনি জোরে বলেছিলেন ‘ন্যূনতম ১ কোটি’। আমরা প্রতিনিয়ত বাংলাদেশের মানুষ দরিদ্র এবং কর দিতে পারে না, এমন ধারণা দ্বারা প্রতারিত হচ্ছি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও