কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মায়ের দুধের বিকল্পের বিপণন বন্ধে ব্যর্থ বিভিন্ন দেশ: ডব্লিউএইচও, ইউনিসেফ

সমকাল প্রকাশিত: ২৭ মে ২০২০, ১৩:৩২

মায়ের বুকের দুধের বিকল্পগুলোর ক্ষতিকারক প্রচার বন্ধ করার অব্যাহত প্রচেষ্টা সত্ত্বেও বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে দেওয়া থেকে বিভিন্ন দেশের অভিভাবকদের রক্ষা করা যাচ্ছে না।

বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), ইউনিসেফ এবং আন্তর্জাতিক শিশু খাদ্য কর্মসূচির (আইবিএফএন) এক নতুন প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর ইউএনবির

এতে করোনা মহামারিতে মায়ের দুধের বিকল্প বা আগ্রাসী বিপণন চর্চার মিথ্যা দাবি থেকে পরিবারগুলোকে রক্ষার জন্য শক্তিশালী আইন গঠনের প্রয়োজনীয়তার ওপর আলোকপাত করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মায়ের বুকের দুধ শিশুদের জীবন বাঁচাতে সহায়তা করে, কারণ এটি অ্যান্টিবডি সরবরাহ করে যা বাচ্চাদের স্বাস্থ্যকর বেড়ে ওঠা এবং শৈশবকালীন বিভিন্ন অসুস্থতা থেকে রক্ষা করে।

ডব্লিউএইচও এবং ইউনিসেফ মহামারি করোনাভাইরাস চলাকালীনও শিশুদের মায়ের দুধ খাওয়ানো চালিয়ে যেতে বলছে। এমনকি যে মায়েদের করোনা পজিটিভ শনাক্ত হয়েছে বা এ ভাইরাসে সংক্রমিত হওয়ার সন্দেহ থাকলেও তাদের এ কাজ করে যেতে বলছে।

গবেষকরা করোনায় আক্রান্ত বা সন্দেহভাজন মায়েদের বুকের দুধের পরীক্ষা চালিয়ে যাচ্ছেন। তবে, এখন পর্যন্ত যা প্রমাণ পাওয়া গেছে তাতে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে বা সন্দেহভাজন মায়েদের বুকের দুধ খাওয়ানোর মাধ্যমে এ ভাইরাস সংক্রামিত হওয়ার কোনো প্রমাণ পাওয়া যায়নি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও