কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অনুমতি ছাড়া বাংলাদেশের আকাশে সিঙ্গাপুরের প্লেন, তদন্তে এসআইএ

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৬ মে ২০২০, ১০:৫০

গত সপ্তাহে অনুমতি ছাড়াই বাংলাদেশের আকাশসীমায় প্লেন প্রবেশের ঘটনায় তদন্ত করছে সিঙ্গাপুর এয়ারলাইন্স (এসআইএ)। তবে এ ঘটনার পর থেকে এ বিষয়ে বাংলাদেশ কর্তৃপক্ষের সঙ্গে আর যোগাযোগ হয়নি বলেও দাবি করেছে তারা।

সোমবার স্থানীয় টেলিভিশন চ্যানেল সিএনএ’কে এসআইএ কর্তৃপক্ষ জানিয়েছে, গত মঙ্গলবার (১৯ মে) তাদের এসকিউ-৩২৬ ফ্লাইটটি সিঙ্গাপুর থেকে ফ্রাঙ্কফুর্ট যাচ্ছিল। ঘূর্ণিঝড় আম্ফান এড়াতেই প্লেনটি গতিপথ পরিবর্তন করে বাংলাদেশের আকাশসীমায় প্রবেশ করে। বিমান সংস্থাটি বলছে, প্লেনের গতিপথ পরিবর্তনের বিষয়টি আন্তর্জাতিক ফ্লাইট পরিকল্পনায় উল্লেখ করা হয়েছিল এবং এর জন্য বাংলাদেশের সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের অনুমতিও নিয়েছিল তারা। তবে বাংলাদেশের আকাশসীমা ব্যবহারে প্রতিটি ফ্লাইটের জন্য আরেকটি এয়ার ডিফেন্স ক্লিয়ারেন্স (এডিসি) দরকার হয়, সেটি ছিল না তাদের পাইলটের কাছে।

এসকিউ-৩২৬ ফ্লাইট সাধারণত এ রুট ধরে ফ্র্যাঙ্কফুর্ট যায় সিঙ্গাপুর এয়ারলাইন্স বলেছে, ‘যখন ঢাকা এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি) বারবার এডিসি নম্বর নিশ্চিতের জন্য অনুরোধ করছিলেন, পাইলটের কাছে সেটি ছিল না। কারণ সিঙ্গাপুর ছাড়ার সময় ফ্লাইট পরিকল্পনা প্রক্রিয়ার মাধ্যমে তা জোগাড় করা হয়নি।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও