কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রোহিঙ্গাদের রক্ষায় গৃহীত পদক্ষেপ আইসিজেকে জানাল মিয়ানমার

প্রথম আলো প্রকাশিত: ২৫ মে ২০২০, ২০:০৮

রোহিঙ্গা জনগোষ্ঠীকে রক্ষায় নিজেদের গৃহীত পদক্ষেপ সম্পর্কে আন্তর্জাতিক বিচার আদালতকে (আইসিজে) জানিয়েছে মিয়ানমার। একটি প্রতিবেদন আদালতে জমা দিয়েছে বিষয়টি জানানো হয়। তবে ওই প্রতিবেদনে উল্লেখ করা গৃহীত পদক্ষেপগুলো কী, তা প্রকাশ করা হয়নি। আইসিজেতে জমা দেওয়া মিয়ানমারের এ ধরনের প্রতিবেদন এটাই প্রথম।

বার্তা সংস্থা রয়টার্স এসব তথ্য জানায়। আইসিজের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে বলে রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা বলা হয়।
রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার মামলার পরিপ্রেক্ষিতে গত ২৩ জনুয়ারি আইসিজে গণহত্যার আলামত পাওয়া গেছে উল্লেখ করে। এবং মিয়ানমারের প্রতি চার দফা অন্তর্বর্তী ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। ওই নির্দেশের পর মিয়ানমার এই প্রথম প্রতিবেদন জমা দিল।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, চার মাসের মধ্যে মিয়ানমার যেসব ব্যবস্থা নিয়েছে এ প্রতিবেদনে তা উল্লেখ করা হয়েছে। তবে প্রতিবেদনে ঠিক কী বলা হয়েছে তা আইসিজের পক্ষ থেকে বলা হয়নি। অন্যদিকে মিয়ামানমারের পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক কর্মকর্তা বিষয়টি রাষ্ট্রীয় গোপনীয় বিষয় বলে রয়টার্সের কাছে মন্তব্য করেন। এর আগে গত শুক্রবার মিয়ানমারের এক সেনা কর্মকর্তা বলেছিলেন, তারা প্রতিবেদনের বিষয়ে সরকারকে 'পরিপূর্ণ ও সঠিক' তথ্য সরবরাহ করেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও