কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

স্বাদে ভিন্নতা আনবে উজবেক পোলাও

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৫ মে ২০২০, ১৩:৩১

রান্না নিয়ে নিরীক্ষা করার জন্য এই ঈদে হাতে রয়েছে অঢেল সময়। গতানুগতিক পোলাও কিংবা বিরিয়ানি থেকে একটু আলাদা কিন্তু খেতে অসাধারণ একটি আইটেম হচ্ছে ‘উজবেক পোলাও।’ এটি মধ্যপ্রাচ্যের দেশ উজবেকিস্তানের একটি আইটেম। স্থানীয়ভাবে এটি সিগনেচার ডিশ হিসেবে পরিচিত এবং যে কোনও উৎসবে এটি থাকা আবশ্যক। উজবেকিস্তানের রাজধানী তাসখন্দের বাসিন্দা বন্ধু আলিমোভার কাছ থেকে পাওয়া এই রেসিপিটি।

উপকরণ বাসমতী চাল- ৩৫০গ্রামখাসি, গরু কিংবা ভেড়ার মাংস- ১ কেজি (৪ সেন্টিমিটার টুকরো করে কাটা) আস্ত দারচিনির টুকরা- ১টিআস্ত জিরা- ১ টেবিল চামচআস্ত সাদা গোলমরিচ- আধা টেবিল চামচ বড় কালো এলাচ- ২টিছোট এলাচ- ১২-১৪টিগাজর- ২টি কিসমিস- আধা কাপ বাদাম- আধা কাপ (চীনা বাদাম বাদে) চিকপিস বা চানার ডাল- কোয়ার্টার কাপ (সেদ্ধ করে রাখা)বড় রসুন- ২টি বড় পেঁয়াজ- ২টিতেল/ঘি- পরিমাণ মতো লবণ- পরিমাণ মতো চিনি- ইচ্ছে মতোপ্রস্তুত

প্রণালি একটি বড় পাত্রে মাঝারি আঁচে ঘি কিংবা তেল গরম করে নিন। সয়াবিন তেলের বদলে ঘি ব্যবহার করলে ফ্লেভারটা সুন্দর আসে, চাইলে তেল এবং ঘি একসাথে ব্যবহার করতে পারেন। তেল কিংবা ঘি গরম হয়ে আসলে কেটে রাখা পেঁয়াজ কুচি দিতে হবে। পেঁয়াজ বেরেস্তার কাছাকছি বাদামি রঙ ধারণ করা পর্যন্ত অপেক্ষা করুন। অন্য একটি পাত্রে (কড়াই হলে ভালো) গরম মসলাগুলোকে সামান্য আঁচে রেখে ফ্লেভার ছাড়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

মসলাগুলো যখন ফ্লেভার ছেড়ে দেবে সে সময় গ্রাইন্ডারে পিষে সেগুলোকে গুঁড়ো করে নিতে হবে। পেঁয়াজ বাদামি রঙ ধারণ করলে গুঁড়া করা এ গরম মসলাকে পাত্রের মধ্যে ঢেলে পেঁয়াজের সাথে কষাতে হবে। উজবেকি পোলাও রান্নায় যদিও আদা বাটা এবং রসুন বাটার ব্যবহার নেই তবে আপনি চাইলে আপনার স্বাদের সাথে সামঞ্জস্য করে আদা ও রসুন বাটা ব্যবহার করতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও