কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

ফিলিস্তিনে ইসরায়েলি দখলদারিত্ব নিয়ে ইইউ-এর সঙ্গে আলোচনা তুরস্কের

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৩ মে ২০২০, ১৯:২৬

ফিলিস্তিনে ইসরায়েলি দখলদারিত্ব নিয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে কথা বলেছে তুরস্ক। শনিবার এক ফোনালাপে ইইউ-র পররাষ্ট্রমন্ত্রী জোসেপ বোরেল-এর সঙ্গে এ বিষয়ে কথা বলেছেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম ডেইলি সাবাহ।ফোনালাপে দুই নেতা ফিলিস্তিন ইস্যু ছাড়াও তুর্কি-ইইউ সম্পর্ক নিয়ে কথা বলেন।

তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই ফোনালাপের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।বিবৃতিতে বলা হয়েছে, ফোনালাপে ফিলিস্তিনে ইসরায়েলি দখলদারিত্ব ও তাদের জুলুম-নিপীড়নের পরিকল্পনা এবং তুর্কি-ইইউ সম্পর্ক নিয়ে আলোচনা হয়েছে।সম্প্রতি যুক্তরাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় ফিলিস্তিনের পশ্চিম তীরে নতুন করে দখলদারিত্ব চালানোর পরিকল্পনা নিয়েছে ইসরায়েল।

পরিকল্পনা অনুযায়ী, পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ভূখণ্ডে বলপূর্বক কয়েক হাজার অবৈধ ইহুদি বসতি স্থাপনের ঘোষণা দিয়েছে ইসরায়েল। এ ধরনের দখলদারিত্ব বড় ধরনের সংঘাতের জন্ম দেবে বলে সতর্ক করে দিয়েছেন জর্ডানের রাজা আবদুল্লাহ।জাতিসংঘের পক্ষ থেকেও দখলকৃত পশ্চিম তীরে নতুন করে অবৈধ বসতি সম্প্রসারণের পরিকল্পনা বাতিল করতে ইসরায়েলের প্রতি আহ্বান জানানো হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও