কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

জুনে কি পারবেন তামিম-মুশফিকরা মাঠে ফিরতে

প্রথম আলো প্রকাশিত: ২৩ মে ২০২০, ১৪:৩৯

করোনা-বিপর্যয় কাটিয়ে ঘরোয়া ও আন্তর্জাতিক পর্যায়ে ক্রিকেট ফেরাতে হলে কী কী করতে হবে, সেটির একটি নির্দেশিকা বা গাইডলাইন দিয়েছে আইসিসি। এই নির্দেশিকা তৈরিতে সদস্য হিসেবে সরাসরি যুক্ত ছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি)।  নিজেদের করোনা পরিস্থিতি, সরকারের নির্দেশনা, আইসিসির নির্দেশনা—সব কিছু মেনে ক্রিকেট বিশ্বের দু-এক জায়গায় শুরু হয়েছে বা হতে যাচ্ছে ক্রিকেটীয় কার্যক্রম। ক্রিকেট ফেরানোর চিন্তাভাবনা শুরু করছে বিসিবিও।

তবে সেটি কবে, এখনই তা বলার উপায় নেই। বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী আজ প্রথম আলোকে বললেন, 'আমরা যেমন বলছি এই পরিস্থিতিতে খেলাধুলা আগে নয়, জীবন আগে। আবার আমাদের (ক্রিকেট বোর্ডের) প্রেক্ষাপটে খেলাটা ফেরাও দরকার। আমাদের চিন্তাভাবনা আছে যত দ্রুত খেলাটা ফেরানো যায়। অবশ্যই সেটি বাস্তবতার নিরিখে। এমন কিছু করা ঠিক হবে না, যেটা করলে মানুষ বলবে যে এটা ঠিক হয়নি।' আইসিসির গাইডলাইন তৈরিতে যুক্ত ছিলেন বিসিবির সিনিয়র ফিজিশিয়ান দেবাশীষ চৌধুরী।


তাঁর মতে, ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা যে নির্দেশনা তৈরি করেছে, সামনে সেটিই যে পুরোপুরি বহাল থাকবে, সেটি বলার সুযোগ নেই। একেক দেশের প্রেক্ষাপট একেক রকম। একেক দেশের করোনা পরিস্থিতিও একেক রকম। বাংলাদেশ ক্রিকেটে গাইডলাইনের কার্যকারিতা নিয়ে দেবাশীষ বললেন, 'কোনো কোনো দেশ আমাদের আগেই এটা শুরু করবে। আমাদের চেয়ে যাদের পরিস্থিতি ভালো, যেমন—অস্ট্রেলিয়া, এশিয়ায় শ্রীলঙ্কা। ওরা শুরু করার পর নিশ্চয়ই কিছু সমস্যা মোকাবিলা করবে। সেটা তারা আইসিসিকে জানাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও