কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

শুধু ব্যবসা চিন্তায় শিল্প-সাহিত্য হয় না

সমকাল প্রকাশিত: ২৩ মে ২০২০, ১৪:১২

আবুল হায়াত। বরেণ্য অভিনেতা, নাট্যকার ও নির্দেশক। সম্প্রতি অনলাইনে মুক্তি পেয়েছে তার অভিনীত চলচ্চিত্র 'যার যার ঘরে থেকে একসাথে'। আফজাল হোসেন পরিচালিত এ চলচ্চিত্র ও অন্যান্য প্রসঙ্গে কথা হয় তার সঙ্গে-


ঘরবন্দি থেকে প্রথম কোনো ছবিতে অভিনয় করলেন। কেমন ছিল 'যার যার ঘরে থেকে একসাথে' ছবিতে কাজের অভিজ্ঞতা?

এমন অভিজ্ঞতা সত্যি আগে কখনও হয়নি। ঘরবন্দি থেকে কখনও কোনো নাটক বা ছবির কাজ করব- তা স্বপ্নেও ভাবিনি। কিন্তু এই বিপর্যস্ত সময়ে প্রমাণ হলো, ঘরে বসেও অনেক কিছু করা সম্ভব। নাটক, সিনেমাও পর্যন্ত নির্মাণ করা যায় ঘরে বসে; 'যার যার ঘরে থেকে একসাথে' ছবিটি তার বড় প্রমাণ। এতে সবাই সংকটকালের বিচিত্র অনুভবের কথা ব্যক্ত করেছি। মজার বিষয় হলো, শুটিংয়ে ক্যামেরা ধরেছে আমার স্ত্রী। তাকে আমি শুধু ফ্রেম বুঝিয়ে দিয়েছি। স্বামী-স্ত্রী দু'জনে এক ফ্রেমে বসার দৃশ্য ভিডিও করেছেন ঘরের অন্য সদস্যরা। 'এ শুধু সংকটকাল নয়, লড়াই আত্মোপলব্ধিরও কাল; সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে মোরা পরের তরে' এমন স্লোগান নিয়ে নির্মিত এ ছবিতে শিল্পীরা সচেতনতার বার্তা দিয়েছেন। এটি নির্মাণ করছেন আফজাল হোসেন।

ঘরবন্দি সময় কাটছে কী করে?

লেখালেখি, বই পড়া, সিনেমা দেখেই পার করছি। উপন্যাসভিত্তিক বই বেশি পড়া হয়েছে। 'বেলা শেষে', 'ছেলে কার', 'সোনার পাহাড়', 'রাইকমল'সহ বেশ কিছু ছবি দেখেছি। পাশাপাশি ঈদসংখ্যার জন্য একটা উপন্যাস লিখছি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও