কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

মুজিববাদ প্রতিষ্ঠার সংগ্রাম শুরু

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৩ মে ২০২০, ০৯:৪৫

৭ জুন থেকে মুজিববাদ প্রতিষ্ঠার সংগ্রাম শুরু হবে। ১৯৭২ সালের ২৩ মে দৈনিক বাংলায় প্রকাশিত সংবাদে বলা হয়, আওয়ামী লীগ স্বেচ্ছাসেবক বাহিনীর এক সভায় ঐতিহাসিক ৭ জুন পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্বেচ্ছাসেবক বাহিনীর প্রধান আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভা হয়। এতে ঢাকা ও নারায়ণগঞ্জে সব থানা এবং ইউনিয়নের প্রধান ও উপপ্রধান যোগ দেন।

সভায় ৭ জুনকে মুজিববাদ প্রতিষ্ঠার প্রাথমিক পদক্ষেপ বলে উল্লেখ করে সেদিন থেকে মুজিববাদ প্রতিষ্ঠান বৈপ্লবিক সংগ্রাম শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়। স্বেচ্ছাসেবক বাহিনী এক প্রেস বিজ্ঞপ্তিতে একথা জানায়। মুজিববাদের পূর্ণ বাস্তবায়ন প্রয়োজন উল্লেখ করে বাংলাদেশ আওয়ামী লীগ স্বেচ্ছাসেবক বাহিনী প্রধান আব্দুর রাজ্জাক ২৩মে এককর্মী সভায় ভাষণ দানকালে বলেন, পূর্ণ বাস্তবায়ন ছাড়া শোষণহীন সমাজ কায়েম করা সম্ভব নয়। বঙ্গবন্ধুর চারটি মূলনীতি বাস্তবায়নের জন্য আওয়ামী স্বেচ্ছাসেবক বাহিনীকে তিনি বিপ্লবের প্রস্তুতি নেওয়ার আহ্বান জানান।

রাজ্জাক বলেন, মুজিববাদের পূর্ণ বাস্তবায়নের জন্য কৃষক-শ্রমিক রাজ কায়েমের জন্য আওয়ামী স্বেচ্ছাসেবক বাহিনীকে নতুন করে বলিষ্ঠ শপথ নিতে হবে। বাংলার মানুষের কাছে মুজিববাদের চারনীতি- গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও জাতীয়তাবাদ স্পষ্ট করে পৌঁছে দিতে পারলে তা বাস্তবায়ন সম্ভব হবে।

সরকারকে যথেষ্ট সফল বললেন টনি হেগেন

বাংলাদেশ সরকার যথেষ্ট সফল হয়েছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের সাহায্য অভিযানের বিদায়ী প্রধান টনি হেগেন। তিনি বলেন, বাংলাদেশ সরকার বিধ্বস্ত যোগাযোগ ও পরিবহন ব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠা করতে যথেষ্ট সফল হয়েছে। ২৩ মে মঙ্গলবার সকালে তেজগাঁও বিমানবন্দরে বাসস প্রতিনিধির সঙ্গে সাক্ষাৎকালে তিনি একথা বলেন। তিনি জাতিসংঘের সাহায্য কাজ পরিচালনার জন্য পাঁচ মাস বাংলাদেশে ছিলেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও