কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আলু সিদ্ধ করার সময় এই ছয় ভুল করছেন কি?

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ২২ মে ২০২০, ১৩:১১

অনেকেই ভাবছেন, আলু সিদ্ধতে আবার ভুল কিসের? জানলে অবাক হবেন, এই সহজ কাজেও আমরা ছয়টি সাধারণ ভুল করে থাকি। ফলে নানা সমস্যা পোহাতে হয়।  সঠিকভাবে আলু সিদ্ধ করতে না জানলে এর স্বাদ ও পুষ্টি দুটোই হারাতে পারেন। পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইট তাদের একটি প্রতিবেদনে আলু সিদ্ধ করার সঠিক উপায় সম্পর্কে জানিয়েছেন।

চলুন জেনে নেয়া যাক সেগুলো-  আলু ঠিক মতো না কাটা আলু সিদ্ধ করার সময় অবশ্যই এর সঠিক পরিমাপে কাটার দিকে খেয়াল রাখতে হবে। আলু খুব বেশি ছোট টুকরা করা যাবে না। আলুর টুকরা ছোট হলে তাড়াতাড়ি সিদ্ধ হবে ঠিকই, তবে অনেক বেশি পানি শোষণ করবে। এছাড়াও আলু টুকরাগুলো সমানভাবে কাটার চেষ্টা করুন। এতে সবগুলো টুকরা একসঙ্গে সিদ্ধ হবে। নইলে কিছু আলু সিদ্ধ না হওয়ার সম্ভাবনা থেকে যায়।

ফুটন্ত পানিতে আলু সিদ্ধ অনেকেই ফুটন্ত গরম পানিতে আলু সিদ্ধ করেন। এতে আলু সিদ্ধ না হয়ে জমাট বেঁধে থাকে। কারণ ফুটন্ত পানিতে দেয়ার কারণে আলুর বাইরের অংশ সিদ্ধ হয় দ্রুত এবং ভেতরের অংশ শক্ত রয়ে যায়। তাই আলু সিদ্ধ করার সময়, একটা পাত্রে আলু নিয়ে তাতে ঠাণ্ডা পানি দিন। তারপর তাপ প্রয়োগ করা শুরু করুন। পানিতে লবণ না দেয়া আমরা সাধারণত আলু সিদ্ধ করে ঠাণ্ডা করি। তারপর ভর্তার সময় এতে লবণ দেই। ফলে সর্বত্র সমানভাবে লবণ প্রবেশ করে না। তাই সিদ্ধ করারা সময় পানি ঠাণ্ডা থাকা অবস্থাতেই লবণ দিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও