কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনার টিকা পেতে প্রতিযোগিতায় জড়াচ্ছেন বিশ্বনেতারা?

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২২ মে ২০২০, ১১:২৭

করোনাভাইরাস মহামারিতে দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর ভয়াবহ অর্থনিতক বিপর্যয়ের আশঙ্কা করছেন বিশ্ব নেতারা। দুনিয়াজুড়ে প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে সোয়া তিন লাখের বেশি মানুষের। এমন পরিস্থিতিতে বিশ্ব নেতারা কোভিড-১৯ এর টিকাকেই স্থবির অর্থনীতি পুনরায় সচল করতে মূল চাবিকাঠি হিসেবে বিবেচনা করছেন। এতে করে টিকা প্রাপ্তির জন্য বৈশ্বিক প্রতিযোগিতা শুরুর কাছাকাছি পৌঁছে গেছেন তারা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এমন আশঙ্কার কথা উঠে এসেছে।

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫১ লাখ ছাড়িয়ে গেছে। কার্যকর কোনও ওষুধ না থাকায় এই মহামারি মোকাবিলায় টিকার উপরই ভরসা করতে চাচ্ছে বিশ্বের অধিকাংশ দেশ। সরকার, ওষুধ নির্মাতা ও গবেষকরা প্রায় ১০০টি টিকা উদ্ভাবন কর্মসূচি নিয়ে কাজ করছে। বিশেষজ্ঞদের পূর্বাভাস অনুসারে, নিরাপদ ও কার্যকর রোগ প্রতিরোধী টিকা উদ্ভাবনে ১২-১৮ সময় লাগতে পারে। এর মধ্যে মাত্র কয়েকটি টিকার মানবদেহে পরীক্ষা হয়েছে। এই পর্যায়ে টিকার নিরাপত্তা ও কার্যকারিতা পরীক্ষা করা হয়। বেশিরভাগ টিকাই এই পর্যায়ে আসতে ব্যর্থ হয়েছে।প্রতিবেদনে বলা হয়েছে, রোনাভাইরাসের বিরুদ্ধে এখন পর্যন্ত কোনও কার্যকর টিকা উদ্ভাবিত না হলেও  যুক্তরাষ্ট্র এরই মধ্যে সম্ভাব্য টিকার ৩০ কোটি ডোজ প্রাপ্তির জন্য ব্রিটিশ কোম্পানি আস্ট্রাজেনেকা’র সঙ্গে চুক্তি করেছে। এজন্য কোম্পানিটিকে ১২০ কোটি ডলারের তহবিল দিচ্ছে ট্রাম্প প্রশাসন। এছাড়া সম্ভাব্য টিকা পেতে জনসন অ্যান্ড জনসন, মডার্না ও সানোফি’র সঙ্গেও চুক্তি করেছে দেশটি।

এতে করে আশঙ্কা জাগছে, প্রথমে ধনীদেশগুলো নিজেদের নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করবে।এই মাসের শুরুতে ফরাসি সরকারের তোপের মুখে পড়েছিলেন সানোফি’র প্রধান নির্বাহী কর্মকর্তা। তিনি বলেছিলেন, তাদের উৎপাদিত টিকা প্রথমেই পাবে যুক্তরাষ্ট্র। কারণ দেশটি আর্থিকভাবে তাদের গবেষণায় সহযোগিতা করেছে। ফরাসী প্রধানমন্ত্রী এডুয়ার্ড ফিলিপ বলেছিলেন, সবার টিকার প্রাপ্যতার বিষয়টি নিয়ে কোনও আলোচনা হতে পারে না। এরপরই সানোফির চেয়ারম্যান সবার জন্য টিকার সমান প্রাপ্যতা নিশ্চিত করার ঘোষণা দিয়েছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও