কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গরিব মানুষকে ৯% সুদে ঋণ দেবে ২৪ সংস্থা

প্রথম আলো প্রকাশিত: ২০ মে ২০২০, ১০:০২

ক্ষুদ্র ঋণ সংস্থার (এমএফআই) ঋণের সুদ হার সর্বোচ্চ ২৪ শতাংশ। এখন করোনা ভাইরাসের কারণে ক্ষতিতে পড়া গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করতে ২৪ টি এমএফআই ৯ শতাংশ সুদে ঋণ দিতে সম্মত হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তহবিল থেকে ৩ শতাংশ ঋণ পাবে এসব সংস্থা। এর ফলে প্রান্তিক পর্যায়ের ক্ষতিগ্রস্থ নিম্ন আয়ের পেশাজীবি, কৃষক ও ক্ষুদ্র ব্যবসায়ীরা প্রথমবারের মতো কম সুদে ঋণের সুযোগ পাবেন। সারা দেশে এই ২৪ টি এমএফআইয়ের সদস্য প্রায় ৩০ লাখ। আর এমএফআইদের ঋণ দিতে বাংলাদেশ ব্যাংকের তহবিল থেকে অর্থ নিতে চুক্তি করেছে সরকারি-বেসরকারি ১৯টি ব্যাংক। এ সব সংস্থা ও ব্যাংকের সংখ্যা আরও বাড়বে বলে বাংলাদেশ ব্যাংক সুত্রে জানা গেছে।

করোনা ভাইরাসে ক্ষতিগ্রস্থ গ্রামীন অর্থনীতি চাঙ্গা করতে ৩ হাজার কোটি টাকার তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক, এই তহবিল থেকে এই ঋণ দেওয়া হবে।  বাংলাদেশ ব্যাংক ১ শতাংশ সুদে ব্যাংকগুলোকে ঋণ দিবে, আর ব্যাংকগুলো ৩ শতাংশ সুদে দিবে এমএফআইকে। প্রান্তিক জনগোষ্ঠী পাবে ৯ শতাংশ সুদে। এমএফআইয়ের কর্মকর্তারা বলছেন, পুরোনো সদস্যদের ঋণ দেওয়া হবে, তাই কম সুদে দেওয়া যাবে। এতে পরিচালনা খরচ কম হবে। বিশেষ পরিস্থিতিতে ৯ শতাংশ সুদে ঋণ দেওয়া গেলেও, এটা সবসময় সম্ভব না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও