কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনার সংক্রমণ রোধে রোবট বানালেন ত্রিপুরার হরজিত নাথ

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ২০ মে ২০২০, ০৮:৩৯

করোনার সংক্রমণ রোধে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সহায়তা করার জন্য একটি রোবট বানিয়েছেন ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল অ্যান্ড পলিমার ইঞ্জিনিয়ারিং শাখার সহকারী অধ্যাপক হরজিত নাথ।

সম্প্রতি বাংলানিউজকে দেওয়া এক একান্ত সাক্ষাতকারে অধ্যাপক হরজিত নাথ বলেন, উন্নত দেশগুলো করোনা রোগীর চিকিৎসায়, চিকিৎসকদের সহায়তায়, বিশেষ করে স্বাস্থ্যকর্মীদের জন্য যাতে রোগীদের সংস্পর্শে কম আসতে হয় তার জন্য নানা ধরনের রোবটের ব্যবহার করছে। টেলিভিশনসহ বিভিন্ন গণমাধ্যমে বিষয়গুলো দেখে আমি অনুপ্রাণিত হই এবং নিজেই একটি রোবট বানানোর সিদ্ধান্ত নি। করোনা বিষয়ে সাধারণ মানুষ তাদের সাধ্যমতো ভারত সরকারকে সহযোগিতা করছে এ বিষয়টি আমাকে আরও অনুপ্রাণিত করছে। তাই আমি যেহেতু ইঞ্জিনিয়ারিং শাখার সঙ্গে জড়িত প্রকৌশলগত কোনো যন্ত্র তৈরি করে সহায়তা করার সিদ্ধান্ত নেই।  ওই চিন্তা থেকেই করোনার সংক্রমণ রোধে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সহায়তা করার জন্য রোবটটি বানিয়েছি।

এর সাহায্যে চিকিৎসক রোগীর সংস্পর্শে না এসে সরাসরি কথা বলতে পারবেন। রোগীদের ওষুধ খাবার-পানিসহ অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী পাঠানো সম্ভব। রোবটটি ১৫ কেজি ওজনের বিভিন্ন সামগ্রী নিয়ে চলাচল করতে সক্ষম। একটি জায়গায় বসে রিমোটের মাধ্যমে রোবটটিকে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে দেওয়া যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও