কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রসুন কি সত্যি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়?

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১৯ মে ২০২০, ১২:০০

করোনাভাইরাস আতঙ্কে না ভুগে বাড়িয়ে তুলতে হবে রোগ প্রতিরোধ ক্ষমতা। সেজন্য প্রতিদিনের ডায়েটে রসুন রাখতে পারেন। তবে রসুন খেলেই হবে না, কীভাবে কতটুকু খেলে উপকার মিলবে তা জানাও জরুরি। উপকার মিলবে ভেবে একসঙ্গে অনেক বেশি রসুন খেয়ে ফেলবেন না যেন! বিশ্বজুড়ে বেশিরভাগ রান্নায় রসুন একটি প্রয়োজনীয় উপাদান, এই উপকারী মশলার নতুন করে পরিচয় দেয়ার কিছু নেই।

এর তীব্র সুগন্ধ এবং স্বাদ যেকোনো খাবারের স্বাদের পরিমাণ বাড়িয়ে তুলতে পারে। তবে, প্রাচীন ইতিহাসে রসুন কেবলমাত্র তার ওষধি গুণগুলির জন্য ব্যবহৃত হত এবং ধীরে ধীরে এটি রান্নার ক্ষেত্রে ব্যবহার করা শুরু হয়। জীববিজ্ঞানে রসুন এলিয়াম সাটিভাম হিসাবে পরিচিত। রসুন মাটির নিচে বৃদ্ধি পায় এবং এর সবুজ পাতাও রান্নার কাজে লাগে। মজার বিষয় হলো, রসুন প্রাকৃতিকভাবে স্তরের মতো পাতলা কাগজ দিয়ে আচ্ছাদিত, যা একেবারেই ভোজ্য নয় তবে কার্যকরভাবে প্রতিটি কোষকে আলাদা করে এবং রসুনকে দূষণের হাত থেকে রক্ষা করে।

রসুন ভিটামিন এবং খনিজ যেমন ভিটামিন বি ১, বি ২, বি ৩, বি ৬, ফোলেট, ম্যাগনেসিয়াম, ফসফরাস, সোডিয়াম, দস্তা, আয়রন, ম্যাঙ্গানিজ, ক্যালসিয়ামের সমৃদ্ধ উৎস। রসুনকে যাদুকরী প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে অ্যালিসিনের উপস্থিতি, যা বিভিন্ন অসুস্থতার সাথে লড়াই করতে পারে। প্রকৃতপক্ষে, পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্টের প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ফলে রসুন একটি জাদুকরী মশলা হিসেবে পরিচিত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও