কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘করোনায় বাংলাদেশে নারী, যুব ও বয়স্ককর্মীরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত’

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৯ এপ্রিল ২০২০, ২৩:০৪

বাংলাদেশে নারী, যুব সম্প্রদায় এবং বয়স্ক কর্মীরা কোভিড-১৯ মহামারির কারণে অন্যদের থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্য কোনও আয়ের উপায় না থাকলে তাদের পক্ষে জীবিকা নির্বাহ করা অত্যন্ত দুরূহ বলে মনে করে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)।আইএলও থেকে কোভিড-১৯ নিয়ে যে সিরিজ প্রকাশিত হয়েছে তার সর্বশেষ প্রতিবেদনে এ মন্তব্য করেছেন সংস্থাটির বাংলাদেশ প্রধান টুমো পৌতিয়াইনেন।

তিনি বলেন, ‘যুব সম্প্রদায় ইতোমধ্যে বেকারত্বের শিকার অথবা নিজেদের যোগ্যতা অনুযায়ী চাকরি পাচ্ছে না। কোভিড-১৯ এর কারণে তাদের চাহিদা আরও কমবে এবং তাদের জীবিকা নির্বাহ করতে সমস্যা হবে।’নারী ও ৫৫ ঊর্ধ্ব বয়সী কর্মজীবীরা বেকারত্ব, যোগ্যতার থেকে কম স্তরে চাকরি অথবা কম ঘণ্টা কাজ করার ঝুঁকিতে আছেন বলে জানান পুতিয়াইনেন।তিনি বলেন, ‘সামাজিক সুরক্ষার ক্ষেত্রে নারীদের পিছিয়ে থাকার আশঙ্কা বেশি এবং যারা স্ব উদ্যোগে কিছু করছে তারাসহ কম্পিউটার নির্ভর কর্মীরা ভঙ্গুর অবস্থায় আছে। কারণ তারা প্রথাগত সামাজিক সুরক্ষা ব্যবস্থার আওতায় নেই।’এদিকে, সারাবিশ্বে প্রায় ৪৪ কোটি ব্যবসায়িক প্রতিষ্ঠান মারাত্মক ঝুঁকির মধ্যে আছে বলে মনে করে আইএলও। এর মধ্যে ২৩ কোটি পাইকারি ও খুচরা বিক্রেতা।

এছাড়াও বাকিদের মধ্যে ১১ কোটি উৎপাদনশীল খাতে, ৫ কোটি হোটেল ও খাদ্য ব্যবসায় এবং ৪ কোটিরও বেশি নির্মাণ ও অন্যান্য ব্যবসায়িক খাতে।পৌতিয়াইনেন ওই প্রতিবেদনে মন্তব্য করছেন, ‘কর্মী, ব্যবসা প্রতিষ্ঠান ও কর্মসংস্থান রক্ষা করার জন্য সঠিক পদক্ষেপ নিলে অর্থনীতি ও সমাজ আরও ভালো করবে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও