কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মুকেশ আম্বানির কোম্পানিতে অংশীদার হচ্ছে ফেইসবুক

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ২২ এপ্রিল ২০২০, ১২:২০

ভারতের শীর্ষ ধনী মুকেশ আম্বানির শিল্পগোষ্ঠী রিলায়েন্সের প্রযুক্তি ব্যবসার প্রায় ১০ শতাংশ শেয়ার ৫৭০ কোটি ডলারে কিনতে যাচ্ছে ফেইসবুক। এর মধ্য দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমটির বহুল সমাদৃত হোয়াটসঅ্যাপের ডিজিটাল পেমেন্ট সেবা শুরুর উদ্যোগ তরান্বিত হবে বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

অন্যদিকে এই চুক্তির মধ্য দিয়ে অঙ্গ প্রতিষ্ঠান জিও ইনফোকমের ভারতের টেলিযোগাযোগ খাতের শীর্ষ অবস্থান ধরে রাখার চেষ্টায় বিপুল ব্যয় মেটাতে রিলায়েন্সের ঘাড়ে যে বিশাল ঋণের বোঝা চেপেছে তা থেকে কিছুটা রেহাই মিলবে।

জিও এক বিবৃতিতে বলা হয়, এই বিনিয়োগের মাধ্যমে ফেইসবুক যেমন জিও প্লাটফর্মস লিমিটেডের সর্ববৃহৎ সংখ্যালঘু শেয়ারহোল্ডারে (৯.৯৯ শতাংশ) পরিণত হবে তেমনি কোম্পানিটির মূল্যও বেড়ে ৬ হাজার ৬০০ কোটি ডলারে উন্নীত হবে বলে বলা হয়।

জিও ইনফোকমসহ রিলায়েন্সের একগুচ্ছ প্রযুক্তি খাতের প্রতিষ্ঠান জিও প্লাটফর্মসের অধীনে পরিচালিত হয়।

ডিজিটিলা পেমেন্ট সেবায় ভারতের প্রায় উপচে পড়া বাজারে গুগল পে ও পেটিএম এর মতো প্রভাবশালীদের সঙ্গে প্রতিযোগিতায় নামতে চাচ্ছে হোয়াটসঅ্যাপ। তবে বেটা ভার্সন চালু ছাড়া আর কোনো অনুমোদন এখনও মেলেনি বলে ফেইসবুকের এক মুখপাত্র জানিয়েছেন।

ভারতের বাজারে সবচেয়ে বড় মেসেজিং সেবা দাতার ৪০ কোটি ব্যবহারকারী রয়েছে। অর্থাৎ দেশটির প্রায় ৮০ শতাংশ স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার হয়। এই বিনিয়োগ চুক্তির মধ্য দিয়ে রিলায়েন্সের ই-কমার্স বাজার জিওমার্টের সঙ্গে হোয়াটসঅ্যাপের অংশীদারিত্বও তরান্বিত হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও