কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

জিএসপি সুবিধা বহাল রাখার পক্ষে রায় ইইউ ন্যায়পালের

বার্তা২৪ প্রকাশিত: ০১ এপ্রিল ২০২০, ১৭:৪১

ইউরোপের বাজারে বাংলাদেশের অগ্রাধিকারমূলক বাজার সুবিধা (জিএসপি) বহাল রাখার পক্ষে মত দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এর ন্যায়পাল কার্যালয়।

বাংলাদেশের রফতানি বাণিজ্য বিষয়ে ইইউ ন্যায়পাল কার্যালয়ের এ ধরনের একটি ইতিবাচক রায় দেওয়ার প্রেক্ষিতে বুধবার (১ এপ্রিল) এক বিবৃতিতে শ্রম প্রতিমন্ত্রী শ্রম মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজম এর নেতৃত্বে মন্ত্রণালয়ের এই দলগত অর্জনের ভূয়সী প্রশংসা করেন। একইসাথে প্রতিমন্ত্রী বাণিজ্য, পররাষ্ট্র, স্বরাষ্ট্র, আইন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং বেপজাসহ সংশ্লিষ্ট সকল দফতরের যেসকল কর্মকর্তা এ কাজের সাথে সংশ্লিষ্ট ছিলেন তাদেরকে ধন্যবাদ জানিয়েছেন।


বিবৃতিতে জানানো হয়, আন্তর্জাতিক ট্রেড ইউনিয়ন কনফেডারেশন (আইটিইউসি), ক্লিনক্লথ ক্যাম্পেইনসহ শ্রম অধিকার নিয়ে কাজ করে এরূপ চারটি আন্তর্জাতিক সংগঠন বাংলাদেশের শ্রমমান নিয়ে প্রশ্ন তুলে ২০১৬ সালে ইইউভুক্ত দেশসমূহে জিএসপি সুবিধা সাময়িক প্রত্যাহারের আবেদন জানায়। উল্লেখ্য, প্রায় একইরকম অভিযোগের প্রেক্ষিতে ইইউ ইতোমধ্যে কম্বোডিয়ার জিএসপি সুবিধা আংশিক বাতিল করে দিয়েছে। ফলে কম্বোডিয়ার গুরুত্বপূর্ণ রফতানি পণ্যসমূহ এই সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও