প্রতি পাঁচ তরুণের চারজনই জীবনের লক্ষ্য নিয়ে উদ্বিগ্ন

প্রথম আলো প্রকাশিত: ২৩ ডিসেম্বর ২০১৯, ১৩:২৪

৭৪ দশমিক ৫ শতাংশ তরুণই জীবনের লক্ষ্য নিয়ে উদ্বেগের কথা জানিয়েছেন। অর্থাৎ প্রতি পাঁচজনের চারজনই জীবনের লক্ষ্য নিয়ে উদ্বেগ ও উৎকণ্ঠায় থাকেন। অথচ দুই বছর আগেও এ ধরনের তরুণের হার ছিল ৬৩ দশমিক ১ শতাংশ। এই উদ্বেগের পেছনের বড় কারণ হচ্ছে, শিক্ষার দুর্বল মান ও ভবিষ্যৎ কর্মসংস্থান নিয়ে অনিশ্চয়তা।

বাংলাদেশ এখন বিশ্বের ক্রমবর্ধমান অর্থনীতির একটি। দেশের এক-তৃতীয়াংশই তরুণ। বিশ্বব্যাপীই এখন তরুণদের মধ্যে সক্রিয়তার নতুন ঢেউ লেগেছে। অথচ বাংলাদেশের তরুণেরা সামনের দিনগুলোর জন্য কীভাবে নিজেদের প্রস্তুত করবেন, সেটা নিয়েই উদ্বিগ্ন।

কেবল যে বাইরের জগৎ নিয়েই দেশের তরুণদের সব উদ্বেগ, তা নয়। পরিবারের সঙ্গে খাপ খাওয়ানো নিয়েও গভীর দুশ্চিন্তা আছে ৭২ দশমিক ২ শতাংশ তরুণের। পারিবারিক বন্ধন যে আলগা হয় যাচ্ছে, তা–ও ভাবাচ্ছে তাঁদের। তারপরও কিন্তু এখন তরুণেরা দেশের প্রতি বীতশ্রদ্ধ হয়ে বিদেশ চলে যেতে চান না। কিছু তরুণ যেতে চান উচ্চতর শিক্ষার জন্য, শেষ করে ফিরতে চান দেশে। এ জন্য একটা সহায়ক পরিবেশ চান দেশের তরুণেরা। জীবনের সব দিক মিলিয়ে প্রস্তুত হওয়া নিয়েও উদ্বিগ্ন সাড়ে ৬৬ শতাংশ তরুণ।

দুই বছর পর তরুণদের নিয়ে আবারও জরিপ করেছে প্রথম আলো। দেখা যাচ্ছে, ২০১৭ সালে তরুণেরা দেশ, জীবন ও পরিবার নিয়ে যেসব বিষয়ে উদ্বিগ্ন ছিলেন, তা প্রায় একই রকম রয়ে গেছে। কেবল জঙ্গিবাদ নিয়ে উদ্বেগের মাত্রা খানিকটা কমেছে। এ দুই বছরের ব্যবধানে ইন্টারনেটের আধিপত্য আরও বেড়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও