কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি সংগৃহীত

অভিনয় কখনও প্রতিযোগিতা করে হয়না: সুষমা সরকার

কুদরত উল্লাহ
সহ-সম্পাদক, বিনোদন
প্রকাশিত: ১৫ মার্চ ২০১৬, ১৩:৪৪
আপডেট: ১৫ মার্চ ২০১৬, ১৩:৪৪

ছবি তুলেছেন নাঈম প্রিন্স

(প্রিয়.কম) সুষমা সরকারের পরিচয় তিনি একজন অভিনেত্রী। নির্দিষ্ট কোন গন্ডিতে বাঁধা পড়েন নি, তাই নির্দিষ্ট কোন সংজ্ঞায় আটকাও পড়েন নি। অভিনেত্রী বলেই মঞ্চ-টিভি-চলচ্চিত্র-উপস্থাপনা সর্বক্ষেত্রেই তার বিচরণ। সুষমা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ব বিভাগের শিক্ষার্থী। পড়াশোনার পাট চুকানোর আগেই মঞ্চে অভিনয় করে নিজেকে তৈরি করে নিয়েছেন। দেশ নাটক-এর সঙ্গে যুক্ত থেকে অভিনয় করেছেন ‘বিরসাকাব্য’, ‘নিত্যপুরাণ’, ‘জনমে জন্মান্তর’সহ বেশ কিছু মঞ্চ নাটকে। গিয়াসউদ্দিন সেলিমের ‘সাদা মেঘের বৃষ্টি’ ধারাবাহিকের মাধ্যমে যাত্রা শুরু করেন সুষমা। ‘প্রজ্ঞা পারমিতা’, ‘বিজলি’, ‘ধন্যি মেয়ে’, ‘সোনার সুতো’, ‘যুবরাজ’ প্রভৃতি তার অভিনীত নাটক।

শুধু যে নিজেকে মঞ্চ কিংবা টেলিভিশন নাটকে নিজেকে ধরে রেকেছেন তান কিন্তু নয়। বিজ্ঞাপনেও অভিনয় করেছেন সুষমা। নারী নির্যাতনের উপর নির্মিত একটি বিজ্ঞাপনের মডেল হয়ে আলোচনায় আসেন তিনি। পাশাপাশি চলচ্চিত্রেও অভিনয় করেন সুষমা সরকার। তবে চলচ্চিত্রের নায়িকা হয়ে ওঠা হয়নি তার। তাতে করে তার কোন আফসোস নেই। বরং রয়েছে প্রেরণা কারণ তিনি অভিনয় করেন অভিনয়ের জন্য। তবে চলচ্চিত্রে নিয়মিত না হলেও চলচ্চিত্রে অভিনয় করে অবস্থান তৈরি করতে চান সুষমা। অভিনেত্রী সুষমার সমসাময়িক কাজ তার ব্যস্ততা, নিয়ে কথা হয় প্রিয়.কম এর নিয়মিত আয়োজন প্রিয় কথা বিভাগে।
dfgdgপ্রিয়.কম: কেমন আছেন?
সুষমা সরকার: ভালো আছি। আপনি কেমন আছেন?

প্রিয়.কম: ভালো। সকাল আহমেদের এই নাটকটি নিয়ে বলুন  ?
সুষমা সরকার: সকাল ভাইয়ের সঙ্গে এটা আমার প্রথম কাজ। তবে কাজ করতে এসে মনে হয়নি আমি প্রথম কাজ করছি। এখানে আমার চরিত্রটি হচ্ছে আমি খুবই রাগি চরিত্রের একজন মেয়ে। সে সবসময় তার স্বামীকে স্বন্দেহ করে। কিন্তু সেই সঙ্গে প্রচণ্ড ভালোবাসে। ভালোবাসা থেকেই আসলে রাগ এবং স্বন্দেহ। এ নিয়ে সংসারে অনেক ঝগড়া  হয়। মূলত বলতে গেলে ভালোভাসা নির্ভর একটি গল্প। নাটকটির নাম ‘থার্ড আই’।

প্রিয়.কম: থার্ড আইয়ের পর কোন নাটকের শুটিং শুরু করছেন?
সুষমা সরকার: সত্য ঘটনা অবলম্বনের উপর ভিত্তি করেই নির্মিত নাটক। প্রত্যেক পর্বের একটি করে নতুন গল্প দেখানো হয়। এবারে গল্পে নাম ‘সাবলেট’। দুজন ভালোবাসার মানুষের গল্প এটি। তারা একটি বাসা ভাড়া নেয় কিন্তু ছেলেটি বাসা ভাড়া দিতে পারেনা ঠিক মত। তাই একটি সাবলেটে ভাড়া দিয়ে দেয়। সেখানে একজন ছেলে আসে। এই ভাবেই সারাদিন বাসা ফাঁকা থাকায় এক ধরণের সম্পর্ক তৈরি হয় ছেলেটির সঙ্গে। কিন্তু মেয়েটি বুঝতে পারে তার স্বামীকেই সে বেশি ভালোবাসে। ফিরতে চায় কিন্তু তখন ওই ছেলেটি ব্ল্যাকমেইল করতে থাকে মেয়েটিকে।
gdsgsপ্রিয়.কম: বর্তমানে আর কোন কোন ধারাবাহিক নাটকে অভিনয় করছেন?
সুষমা সরকার: টেলিভিশনে নিয়মিত প্রচার হচ্ছে অভিনীত সালাউদ্দিন লাভলুর 'ভিলেজ ইঞ্জিনিয়ার' (আরটিভি), অরণ্য আনোয়ারের 'দহন' (এটিএন বাংলা) এবং সকাল আহমেদের 'থার্ড আই' (একুশে টিভি) প্রচার হচ্ছে। তবে অরণ্য আনোয়ারের আরেকটি নতুন ধারাবাহিকে অভিনয় করছি। নাটকটির নাম ‘বহুরুপী’। গ্রামের গল্প এটি। এদিকে সুমন আনোয়ারের নতুন একটি ধারাবাহিক নাটকে কাজ করছি। আরও বেশ কয়েকটি নাটকে কাজ নতুন করে করছি।

প্রিয়.কম: নতুন কোন গল্পে কাজ করবার আগে চরিত্রটি নিয়ে কি ভাবেন?
সুষমা সরকার: প্রথমত হচ্ছে আমি কাজ করি আমার পছন্দ অনুযায়ী। গল্প পছন্দ হলে চরিত্রটি নিয়ে বেশি ভাবি না। আর গল্প পছন্দ না হলে ওই কাজটি আমি কখনও করিনা। পরিচালক বললেও আমি করি না। ভালো গল্প, ভালো চরিত্র এবং ভালো পরিচালনায়ই আসলে পারে ভালো কিছু করতে। নয়তো সম্ভব নয়।
dgdfxgপ্রিয়.কম: নতুন চলচ্চিত্র ‘বাদশা’ নিয়ে বলুন?
সুষমা সরকার: এ চলচ্চিত্রের একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছি আমি। এতে আমার বিপরীতে আছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নায়ক ফেরদৌস। আমি যে কয়েকটি চলচ্চিত্রে কাজ করেছি, তার প্রত্যেকটি দর্শকপ্রিয়তা পেয়েছে। তারই ধারাবাহিকতায় ‘বাদশা’ নিয়েও আমি দারুণ আশাবাদী। কারণ ‘বাদশা’র গল্প আমার কাছে খুবই ভালো লেগেছে। গল্প পড়েই মুগ্ধ হয়েছি। চেষ্টা করব আমার চরিত্রটি যথাযথভাবে ফুটিয়ে তুলতে। সবাই দোয়া করবেন।

প্রিয়.কম: ১৫ বছরের বেশি সময় ধরে অভিনয় জগতে আছেন। কখনও কি মনে হয়েছে আপনি ঠিক জায়গাতে আছেন?
সুষমা সরকার: এভাবে ভাবিনি আমি। শুধু ভাবনার জগতে রয়েছে আমি অভিনয় ভালোবেসে করি। এখন আমার পরিবার রয়েছে। আমার এক সন্তান রয়েছে। সব কিছু ঠিক রেখেই আমার চলতে হয়। হ্যাঁ। এটা ঠিক অনেকটা বছর পার করে আসছি। একটা সময় অনেক সময় দিয়েছি। কাজের মান ভালো না হলে সেই কাজটি করে আমার ক্যারিয়ারে দাগ ফেলতে চাই না। এর থেকে ভালো কাজ না করা। কারণ আমি মঞ্চ করে আসছি।
sfasfপ্রিয়.কম: তাহলে এখন গল্পের উপর নির্ভর করেই কাজ করছেন?
সুষমা সরকার: এটা তো আছেই। সঙ্গে আছে হলো আমি খুব কম কাজ করেই অভ্যস্ত। এত প্রতিযোগিতা করে কি হবে বলুন। যদি আমার কাজটি ভালোই না হয়। এর চেয়ে ভালো আমি একটি ভালো কাজ করি সেটাই দর্শক দেখুক।
sfvgsপ্রিয়.কম: অনেক ধন্যবাদ আপনাকে সময় দেওয়ার জন্য।
সুষমা সরকার: আপনাকে ও প্রিয়.কমকে ধন্যবাদ।