প্রিয় গন্তব্য: মুপ্পোছড়া ঝর্ণা

খন্দকার ইশতিয়াক মাহমুদ
None
প্রিয় গন্তব্য: মুপ্পোছড়া ঝর্ণা

ছবি সংগৃহীত

মুপ্পোছড়ার সৌন্দর্যে আছে একটি উদ্ধত ভাব। ছবি: আতাউল ইসলাম মাসুম।
 
(প্রিয়.কম): সপ্তাহের বেশিরভাগটা সময়ই আজকাল বৃষ্টি আর ঝড় দিয়ে ভরে থাকছে। যদিও বাংলা পঞ্জিকা অনুসারে বর্ষা আসতে এখনও বেশ দেরি, কিন্তু কেউ বোধহয় বর্ষাকে সেটা বলতে ভুলে গেছে। বর্ষা তাই একটু আগেই চলে আসার সিদ্ধান্ত নিয়ে ফেলেছে।
 
বর্ষায় সবচেয়ে প্রাণচাঞ্চল্যে ভরপুর হয়ে ওঠে আমাদের দেশের বিভিন্ন ঝর্ণাগুলো। বর্ষাই সেরা সময় এই ঝর্ণাগুলো ঘুরতে যাবার। মুপ্পোছড়া ঝর্ণা এরকম একটি আকর্ষণীয় ঝর্ণা যেটা আপনি ঘুরে আসতে পারবেন এই বর্ষায়।
 
কোথায়: মুপ্পোছড়া ঝর্ণাটি রাঙ্গামাটি জেলার বিলাইছড়ি উপজেলার বাঙ্গালকাটা নামক স্থানে অবস্থিত।
 
কীভাবে: আপনাকে ঢাকা থেকে আগে যেতে হবে কাপ্তাই উপজেলায়। সেখানে গিয়ে লঞ্চঘাট থেকে একটা ট্রলার ভাড়া করে ২ ঘণ্টা ৩০ মিনিটে যেতে পারবেন বিলাইছড়ি। কাপ্তাই সদর থেকে বিলাই-ছড়ি দুইভাবে যাওয়া যায়। ট্রলার রিজার্ভ করে অথবা লোকাল ট্রলারে করে। যদি ট্রলার রিজার্ভ করতে চান তাহলে ভাড়া নেবে ১০০০-১৫০০ এর মধ্যে, অবশ্যই দরাদরি করে নেবেন। আবার লোকাল ট্রলারে করে গেলে ৫৫ টাকা করে পড়বে প্রতিজনে। লোকাল ট্রলার প্রথমটা ছাড়ে কাপ্তাই-ঘাট থেকে সকাল ৮.৩০ টায়। তারপর ১ ঘণ্টা পর পর ছেড়ে যেতে থাকে। এভাবে আপনি যেতে পারবেন বিলাইছড়ি পর্যন্ত।
 
 
বিলাইছড়ি এর হাসপাতাল ঘাট থেকে আবার ট্রলার রিজার্ভ করতে হবে বাঙ্গালকাটা পর্যন্ত। ভাড়া নেবে ৬০০-৮০০ টাকা। যেতে সময় লাগবে ৩০ থেকে ৪০ মিনিট। বাঙ্গালকাটায় নেমে আপনাকে গাইড ঠিক করতে হবে। গাইড ফি ৩০০-৫০০ টাকা। তারপর প্রায় আড়াই-তিন ঘণ্টার ট্রেকিং শেষে মুপ্পোছড়া ঝর্ণা। এই পথটায় খাবার দোকান কিছু নাও পেতে পারেন। তাই সাথে নিন শুকনো খাবার।
 
সম্পাদনা: ড. জিনিয়া রহমান।
আপনাদের মতামত জানাতে ই-মেইল করতে পারেন [email protected] এই ঠিকানায়।