পরিচালক রহমুল্লাহ তুহিন। ছবি: শামছুল হক রিপন।

রহমতুল্লাহ তুহিনের চার ধারাবাহিক

শিবলী আহমেদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৮ এপ্রিল ২০১৮, ১৭:৪২
আপডেট: ২৮ এপ্রিল ২০১৮, ১৭:৪২

(প্রিয়.কম) অর্ধ শতাধিকেরও বেশি নাটক নির্মাণ করেছেন পরিচালক রহমতুল্লাহ তুহিন। সমসাময়িক তার হাতে তৈরি হয়েছে চারটি ধারাবাহিক নাটক। দেশের চৌহদ্দি পেরিয়ে সে নাটক দেখছে প্রবাসী বাঙালিরাও।

চারটি নাটকের মধ্যে দুটি বর্তমানে অনএয়ারে যাচ্ছে। নাটক দুটি হলো- ‘যখন কখনো’ ও ‘টক অফ দ্য টাউন।’ প্রচারের অপেক্ষায় রয়েছে আরও দুটি নাটক। সেগুলো হলো- ‘নিউইয়র্ক থেকে বলছি’ ও ‘কক্ষ নম্বর ৫২।’ রহমতুল্লাহ তুহিনের চারটি নাটকে অভিনয় করেছেন- ফেরদৌসি মজুমদার, আবুল হায়াত, দিলারা জামান, আফরোজা বানু, আজাদ আবুল কালাম, জাকিয়া বারী মম, প্রভা, ইন্তেখাব দিনার, রওনক, প্রসূন আজাদ, সামিয়া সাঈদ, মারজুক রাসেল, মনোজ, কল্যাণ কোরাইয়া, রিচি সোলায়মান, আল মনসুর, ড. এনাম, মৌসুমী নাগ, মীর সাব্বির, অপু, নাবিলা, অপর্ণা, নাঈম, এজাজুল ইসলাম, বড়দা মিঠু, টনি ডায়েস, তারিন, রাইসুল ইসলাম আসাদ, হিল্লোল, নওশীন, নাফিজা, শহীদুজ্জামান সেলিম, ইশানা, আদর, ওয়াহিদা মল্লিক জলি, জেনি, জাহিদ হোসেন শোভন, উরফি, তানিয়া আহমেদ, ফারুক আহমেদ, তারিক স্বপন, স্বাধীন খসরু ছাড়াও আরও অনেকে।

নাটক: যখন কখনো

সোহান খানের রচনায় ধারাবাহিকটি পরিচালনা করেছেন রহমতুল্লাহ তুহিন। নাটকটি প্রতি শনি ও রবিবার রাত আটটা ২০ মিনিটে প্রচারিত হচ্ছে এনটিভিতে। এতে অভিনয় করেছেন, ফেরদৌসি মজুমদার, আবুল হায়াত, দিলারা জামান আফরোজা বানু, আজাদ আবুল কালাম, জাকিয়া বারী মম, প্রভা, ইন্তেখাব দিনার, রওনক, প্রসূন আজাদ, সামিয়া সাঈদ, মারজুক রাসেল, মনোজ, কল্যাণ কোরাইয়া, রিচি সোলায়মান, প্রসূন আজাদসহ আরও অনেকে।

রিচি সোলায়মানের নীলাঞ্জনা প্রোডাকশন থেকে নাটকটি নির্মিত হচ্ছে। নাটকের গল্পে কোনো মেসেজ আছে কিনা- এ প্রশ্নের উত্তরে নাটকের পরিচালক তুহিন বলেন, ‘মূলত গল্পটি হচ্ছে দুটি পরিবার ও একটি অফিসের গল্প। এখানে একটি রহস্যজনক বিষয় রয়েছে। প্রভা একটি ব্যতিক্রমী চরিত্রে অভিনয় করছে। এক ধরনের ভৌতিক চরিত্র। এ ছাড়াও এক ধরনের হাস্যরস আছে এ নাটকের গল্পে। এর মধ্যে অনেক সিরিয়াসনেসও আছে। আমার মনে হয়, কেউ যদি পুরো সিরিয়ালটি নিয়মিত দেখেন, তাহলে দর্শক এটিকে শেষ পর্যন্ত দেখার আগ্রহ পাবেন। কেননা এ নাটকের গল্পের মধ্যে হাসি আছে, আনন্দ আছে, কান্না আছে- সব ধরনের উপাদানই আছে।’

নাটক: টক অফ দ্য টাউন

১২০ পর্বের ধারাবাহিক নাটক এটি। চ্যানেল ফোর ইউএস নামে একটি আমেরিকান চ্যানেলে অনএয়ার হচ্ছে নাটকটি। ওই চ্যানেলে সপ্তাহের প্রতিদিনই দেখানো হয় নাটকটি। নিউ ইয়র্ক সময় রাত আটটায় দেখানো হয় এটি। এই নাটকের অর্ধেকেরও বেশি পর্ব অনএয়ার হয়ে গেছে। ২০১৬ সালে শেষ হয় নাটটির শুটিং। নাটকটি লিখেছেন শান্তনু। এতে অভিনয় করেছেন আল মনসুর, ডাক্তার এনাম, আফরোজা বানু, রিচি সোলায়মান, মৌসুমী নাগ, ইন্তেখাব দিনার, মীর সাব্বির, অপু, নাবিলা, প্রভা, অপর্ণা, নাঈম, ডাক্তার এজাজ, মারজুক রাসেল, বড়দা মিঠু প্রমুখ।

নাটকের গল্প সম্পর্কে রহমতুল্লাহ তুহিন বলেন, ‘এটি পাঁচ বোনের একটি গল্প। গল্পটি মহল্লা কেন্দ্রিক। আফরোজা বানু মা চরিত্রে এবং ডাক্তার এনাম বাবা চরিত্রে অভিনয় করছেন। আল মনসুর এই এলাকার চেয়ারম্যান থাকে আরকি। কোনো একটা কারণে তার সঙ্গে ডাক্তার এনামের এক ধরনের বিতণ্ডা হয়। তার বাড়িতে তার বড় ভাইয়ের ছেলে মীর সাব্বির থাকে। এবং তার পাঁচ মেয়ে। বড় মেয়ে রিচি সোলায়মান। নাটকটি কিছুটা কমেডি ঘরানার।’

পরিচালক রহমুল্লাহ তুহিন। ছবি: শামছুল হক রিপন।

নাটক: নিউ ইয়র্ক থেকে বলছি

১০৮ পর্বের এ নাটকের ৬০ শতাংশই চিত্রায়িত হয়েছে আমেরিকায়। বাকি শুটিং হয়েছে বাংলাদেশে। নাটকটি দীপ্ত টেলিভিশনের প্রোডাকশন।এটি রচনা করেছেন রূপান্তর। আগামী মে মাস থেকে নিউ ইয়র্ক থেকে বলছি নাটকের অনএয়ার হওয়ার কথা রয়েছে। এটি সপ্তাহে চার দিন প্রচারিত হবে। এতে অভিনয় করেছেন টনি ডায়েস, তারিন, রিচি সোলায়মান, রাইসুল ইসলাম আসাদ, হিল্লোল, নওশীন, নাফিজা, কল্যাণ কোরাইয়া, শহীদুজ্জামান সেলিম, ইন্তেখাব দিনার, ইশানা, আদর, ওয়াহিদা মল্লিক জলি, জেনি, জাহিদ হোসেন শোভন ও উরফি।

নাটকের গল্প সম্পর্কে পরিচালক রহমতুল্লাহ তুহিন বলেন, ‘বাংলাদেশে বসবাসরত একটি পরিবারের কিছু মানুষ যখন আমেরিকায় চলে যায়, তখন প্রবাসী জীবন যাপনের সঙ্গে বাংলাদেশের যে লিঙ্ক, হাসি, কান্না, দুঃখ সেসব ফুটে উঠেছে। যেমন নওশীনের মা থাকেন ওয়াহিদা মল্লিক জলি মারা যায়, সেই খবর পেয়ে, প্লেনে আসতে আসতে ইতোমধ্যে দাফন হয়ে যায়। তারপর বাবাকে সেখানে নিয়ে যাওয়া হয়। বাবা একজন মুক্তিযোদ্ধা ছিলেন। সে কোনোভাবেই সেখানে থাকতে পারে না। একটা পর্যায়ে সে চিন্তা করে, কেমন করে দেশে আসবে। ওখানকার খাবার-দাবার ও চলাফেরার সঙ্গে তিনি অ্যাডজাস্ট করতে পারছেন না। তখন তিনি মরিয়া হয়ে সবার কাছেই তিনি জানতে চায় যে দেশে কীভাবে ফিরে যাওয়া যায়। এক পর্যায়ে একজন বলে যে মারা গেলেই তো দেশে ফেরত পাঠাবে। সেই চিন্তা থেকে তিনি সুইসাইড করে। এই নিয়েই এগিয়ে যায় গল্প।

নাটক: কক্ষ নম্বর ৫২

২০১৬ এর প্রথম দিকে এই এ ধারাবাহিকের শুটিং শুরু হয়। এটি রচনা করেছেন লিটু শাখাওয়াত। এতে অভিনয় করেছেন ডাক্তার এজাজ, তানিয়া আহমেদ, ফারুক আহমেদ, নাবিলা, তারিক স্বপন, স্বাধীন খসরু ছাড়াও আরও অনেকে। এর শুটিং হয়েছে ঢাকাতেই। দু একমাসের মধ্যেই এর প্রচার শুরু হবে। চ্যানেল এখনো নির্দিষ্ট হয়নি।

পরিচালক রহমতুল্লাহ তুহিন বলেন, ‘এর মূল গল্প হচ্ছে আমাদের ভাষা। বিভিন্ন অঞ্চল থেকে আমরা যে বিভিন্ন ভাষা শুনতে পাই, এরকম সাত থেকে আটটি অঞ্চলের স্টুডেন্টরা আসে। একজন ভাষা সৈনিক শুদ্ধ বাংলা শেখানোর ইন্সটিটিউট করেন। সেখানে টিচার ম্যানেজার ও দারোয়ান থাকে। এ নাটকেও হাস্যরস রয়েছে। যে অভিনেতা অভিনেত্রী যে অঞ্চলের, আমি তাদের দিয়েই সেই ভাষাভাষীর চরিত্রগুলো ফুটিয়ে তুলেছি।’

প্রিয় বিনোদন/কামরুল