কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শ্রীলঙ্কা দলের প্রধান কোচ চান্দিকা হাতুরুসিংহে। ছবি: প্রিয়.কম

ক্রীড়ামন্ত্রীর নির্দেশে বরখাস্ত হচ্ছেন হাতুরুসিংহে

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৪ জুলাই ২০১৯, ১৪:০০
আপডেট: ২৪ জুলাই ২০১৯, ১৪:০০

(প্রিয়.কম) চলতি মাসের ২৬ তারিখ থেকে ঘরের মাটিতে বাংলাদেশের মুখোমুখি হবে শ্রীলঙ্কা। তিন ম্যাচের এই ওয়ানডে সিরিজ মাঠে গড়ানোর আগেই লঙ্কান গণমাধ্যমে খবর, দেশটির ক্রীড়ামন্ত্রী হারিন ফার্নান্দোওর নির্দেশে বরখাস্ত হচ্ছেন চান্দিকা হাতুরুসিংহে।

২০১৭ সালটি শ্রীলঙ্কা দলের জন্য মনে রাখার মতোই খারাপ গেছে। ২৯টি ওয়ানডে ম্যাচের ২৩টিতেই হেরেছে দলটি। সে ভরাডুবি থেকে টেনে তুলতেই বাংলাদেশ দলকে অসাধারণ সাফল্য এনে দেওয়া চান্দিকা হাতুরুসিংহের হাতে তুলে দেওয়া হয় লঙ্কান দলকে। হাতুরুসিংহের অধীনে শুরুটা ভালোই করেছিল শ্রীলঙ্কা। বাংলাদেশের মাটিতে টেস্ট, টি-টোয়েন্টি সিরিজ জয়ের সঙ্গে ত্রিদেশীয় সিরিজটাও জিতে নেয় লঙ্কানরা।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জয় ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টেস্ট জয়ও ছিল বলার মতো সাফল্য। তবে সমস্যা শুরু হয় এরপর থেকেই। একের পর এক বাজে পারফরম্যান্স প্রদর্শন করতে থাকে লঙ্কান দল। পরিসংখ্যান ঘাটলে দেখা যায়, বিশ্বকাপের আগে হাতুরুসিংহের অধীনে ৪২টি ম্যাচ খেলেছে শ্রীলঙ্কা দল। যার মধ্যে ২৪টিতেই হেরেছে। জিতেছে ১৪টিতে, তিনটি ড্র আর একটি পরিত্যক্ত।

ওয়ানডে বিশ্বকাপের ১২তম আসরেও ভালো করতে পারেনি দ্বিমুথ করুণারত্নের দল। পয়েন্ট টেবিলের ছয়ে থেকেই বিদায় নিতে হয়েছে গ্রুপ পর্ব থেকে।

সবমিলিয়ে এখন পর্যন্ত আহামরি কোনো সাফল্য এনে দিতে না পারায় এই লঙ্কান কোচের পদত্যাগের দাবিতে সরব লঙ্কানরা। অবশ্য শুধু সমর্থকরাই নন, গেল দেড় বছরে দলের বাজে পারফরম্যান্সের কারণে হাতুরুসিংহের উপরে হতাশ দেশটির ক্রীড়া মন্ত্রী হারিন ফার্নান্দোও। তাই তো তার নির্দেশে এবার হয়তো নিজ দেশের চাকরিটা হারাতেই হচ্ছে হাতুরুসিংহেকে।

লঙ্কান দলের সঙ্গে কোচ চান্দিকা হাতুরুসিংহে। ছবি: প্রিয়.কম

ক্রীড়ামন্ত্রীর নির্দেশের পরও লঙ্কান ক্রিকেট বোর্ডের সেক্রেটারি মোহন ডি সিলভা অবশ্য জানিয়ে দিয়েছেন, কোচ নিয়ে এখনই হুট করে কোনো সিদ্ধান্ত নেওয়া যাবে না। কারণ, একই সঙ্গে ভবিষ্যতে ভালো কোচ পাওয়া না পাওয়ার বিষয়েও বিষয়টা প্রভাব ফেলতে পারে। তাছাড়া, বোর্ডের সম্মানের দিকেও দেখতে হবে।

এ নিয়ে বোর্ড সেক্রেটারির ভাষ্য, ‘আমরা জানি, এটা একটা জটিল সমস্যা। কারণ আমরা পেশাদারিত্বের সঙ্গেই সব কিছু সামলে নিচ্ছি। আমরা জানি, শ্রীলঙ্কার একটা দুর্নাম রয়েছে যে, গত কয়েক বছরে আমরা কোচ ডেকে এনে আবার অসম্মানের সঙ্গে বিদায় করি। আমরা আমাদের দায়িত্ব সম্পর্কে জানি এবং আমরা অবশ্যই মন্ত্রীর অনুরোধ কিংবা পরামর্শেরও বাইরে যাব না।’

শ্রীলঙ্কান ক্রিকেটে সরকারি হস্তক্ষেপের নজির কম নেই। এবারও তার প্রতিচ্ছবিই দেখা যাচ্ছে। তবে মন্ত্রীর আদেশ হোক আর বোর্ড সেক্রেটারির কথাই হোক, সব কিছুই আভাস দিচ্ছে হাতুরুসিংহে আর বেশি দিন থাকছেন না লঙ্কান দলের দায়িত্বে। এমনটা ঘটলে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের পরই শ্রীলঙ্কা দলের অধ্যায় শেষ হয়ে যেতে পারে।

প্রিয় খেলা/আশরাফ