কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্বর্ণের জুয়েলারি। ছবি: সংগৃহীত

স্বর্ণের দাম আবার বাড়ল, জেনে নিন বর্তমান বাজারমূল্য

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ২৪ জুলাই ২০১৯, ১২:২৩
আপডেট: ২৪ জুলাই ২০১৯, ১২:২৩

(প্রিয়.কম) দেশের বাজারে স্বর্ণের দাম আবার বাড়ল।  আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বাড়ায় দেশের বাজারে ভরিতে ১ হাজার ১৬৭ টাকা পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ২২ ক্যারেট মানের স্বর্ণের দর দাঁড়াল ৫৩ হাজার ৩৬৩ টাকা। 

২৪ জুলাই, বুধবার থেকে এই দাম কার্যকর হবে বলে গতকাল বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। এর আগে সর্বশেষ ৩ জুলাই ভরিতে ২ হাজার ৪১ টাকা টাকা বৃদ্ধি করেছিল জুয়েলার্স সমিতি।

আজ বুধবার থেকে প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেট স্বর্ণ ৫৩ হাজার ৩৬৩ টাকা, ২১ ক্যারেট ৫১ হাজার ৩০ টাকা ও ১৮ ক্যারেট স্বর্ণ বিক্রি হবে ৪৬ হাজার ১৪ টাকায়।

নতুন দরে ২৩ ক্যারেটের প্লাটিনামের দর ধরা হয়েছে ৬৫ হাজার ২৬ টাকা। এই মানের স্বর্ণের দর এতদিন ৬৪ হাজার ১৫২ টাকা ছিল। 

বাংলাদেশ জুয়েলার্স সমিতির তথ্য অনুযায়ী বর্তমান বাজরে ভরিপ্রতি স্বর্ণের দাম।

তবে স্থিতিশীল আছে সনাতন পদ্ধতিতে স্বর্ণ ও রুপার দাম। সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ২৬ হাজার ৮২৭ টাকা এবং ২১ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম ৯৩৩ টাকাই বহাল রয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক বাজারে বর্তমানে গত ৬ থেকে ৭ বছরের মধ্যে স্বর্ণের দাম রয়েছে সর্বোচ্চ পর্যায়ে। এ ছাড়া দেশীয় বুলিয়ান মার্কেটে স্বর্ণের দাম বাড়ায় সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাংলাদেশ জুয়েলার্স সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্যদের সর্বসম্মত মতামতের ভিত্তিতে দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

মানভেদে দেশে চার ধরনের স্বর্ণ বিক্রি হয়। এরমধ্যে ২২ ক্যারেটে ৯১ দশমিক ৬ শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক পাঁচ শতাংশ, ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ স্বর্ণ থাকে। আর পুরনো স্বর্ণালংকার গলিয়ে তৈরি করা হয় সনাতন পদ্ধতির স্বর্ণ। এক্ষেত্রে বিশুদ্ধ স্বর্ণের পরিমাণ নির্দিষ্ট করা নেই।

প্রিয় ব্যবসা/আশরাফ