কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আম্বাতি রাইডু। ছবি: সংগৃহীত

যুবরাজের পর অবসরে আরেক ভারতীয় ক্রিকেটার

মুশাহিদ মিশু
Writer
প্রকাশিত: ০৩ জুলাই ২০১৯, ১৬:৩৬
আপডেট: ০৩ জুলাই ২০১৯, ১৬:৩৬

(প্রিয়.কম) ভক্ত-সমর্থক থেকে শুরু করে ক্রিকেটপ্রেমী, সবার নজর এখন ইংল্যান্ডে। চলমান ইংল্যান্ড বিশ্বকাপ নিয়েই এই মুহূর্তে বুঁদ রয়েছে ক্রিকেট-বিশ্ব। এরই মধ্যে আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে ওঠেন যুবরাজ সিং। গেল ১০ জুন হঠাৎ করেই সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন ভারতের এই তারকা ক্রিকেটার।

সেই রেশ না কাটতেই অসবরের ঘোষণা দিয়েছেন আরেক ভারতীয় ক্রিকেটার। ৩ জুলাই, বুধবার আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন আম্বাতি রাইডু। এদিন বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়াকে (বিসিসিআই) ই-মেইলের মাধ্যমে অবসরের বিষয়টি জানিয়েছেন ভারতের এই মিডল অর্ডার। তবে নিজ মুখে কোনো ঘোষণা দেননি ৩৩ বছর বয়সী রাইডু।

এমনকি হঠাৎ করে রাইডুর অবসর ঘোষণার কোনো কারণ পর্যন্ত জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, অনেকটা আক্ষেপ থেকেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন এই ভারতীয় ক্রিকেটার। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলা চালিয়ে যাবেন তিনি। এমনটাই জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

দল ঘোষণার আগে থেকেই ভারতের বিশ্বকাপ স্কোয়াডে রাইডুর জায়গা পাওয়া নিয়ে জোর গুঞ্জন শোনা যাচ্ছিল। এমনকি দল ঘোষণার আগে দুর্দান্ত ফর্মে ছিলেন তিনি। জাতীয় দলের জার্সিতে ভালো খেলার পাশাপাশি আইপিএলেও দুর্দান্ত ফর্মে ছিলেন ডানহাতি এই ব্যাটসম্যান।

তবুও ভারতের বিশ্বকাপ স্কোয়াডে জায়গা পাননি রাইডুর। ১৫ সদস্যের বিশ্বকাপ স্কোয়াডে রাইডুকে টপকে সুযোগ পেয়ে যান বিজয় শঙ্কর। এমনকি বিশ্বকাপের মধ্যে শিখর ধাওয়ান ইনজুরিতে পরার পরও রাইডুর ওপর ভরসা রাখেনি ভারতের টিম ম্যানেজমেন্ট। ধাওয়ানের পরিবর্তে স্কোয়াডে অন্তর্ভুক্ত করা হয় ঋষভ পান্তকে।

এখানেই শেষ নয়। কিছুদিন আগেই ইনজুরির কারণে বিশ্বকাপ থেকে ছিটকে যান বিজয় শঙ্কর। কিন্তু এবারও উপেক্ষিত রাইডু। শঙ্করের বদলি হিসেবে বিশ্বকাপ স্কোয়াডে ডাক পান মায়াঙ্ক আগারওয়াল। ধারণা করা হচ্ছে, জাতীয় দলে বারবার উপেক্ষিত হওয়ার ক্ষোভ কিংবা হতাশা থেকে অবসরের ঘোষণা দিয়েছেন রাইডু।

রাইডুর অবসর নিয়ে বিসিসিআই জানিয়েছে, ‘সোজা-সাপ্টা কথায় অবসরের কথা জানিয়ে দিয়েছেন রাইডু। বোর্ডের কাছে পাঠানো ই-মেইলে অবসরের কোনো কারণ তিনি উল্লেখ করেননি। তবে যে অধিনায়কদের অধীনে তিনি খেলেছেন তাদের ধন্যবাদ জানিয়েছেন।’

ভারতের হয়ে মোট ৫৫টি ওয়ানডে খেলেছেন রাইডু। সেখানে ৪৭.০৫ গড়ে রাইডুর সংগ্রহ ১ হাজার ৬৯৪ রান। এর মধ্যে রয়েছে ৩টি সেঞ্চুরি ও ১০টি হাফসেঞ্চুরি। এ ছাড়াও জাতীয় দলের হয়ে খেলেছেন ৬টি টি-টোয়েন্টি। তবে ক্রিকেটের এই সংক্ষিপ্ততম ফরম্যাটটি রাঙাতে পারেননি অন্ধ্রপ্রদেশের এই ক্রিকেটার। ৬ ম্যাচে তার সংগ্রহ মাত্র ৪২ রান।

প্রিয় খেলা/রুহুল