কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি: সংগৃহীত

কপিরাইট আইন লঙ্ঘন, জি-সিরিজকে লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক
প্রিয়.কম
প্রকাশিত: ১২ জুন ২০১৯, ১৮:০৫
আপডেট: ১২ জুন ২০১৯, ১৮:০৫

(প্রিয়.কম) চলচ্চিত্র নির্মাণ ও বিতরণকারী প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্মের চলচ্চিত্র ‘নিঝুম অরণ্যে’ অনুমতি ছাড়া ইউটিউবে আপ করার দায়ে দেশের স্বনামধন্য মিউজিক কোম্পানি জি-সিরিজকে এক লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ কপিরাইট অফিস।

১১ জুন, মঙ্গলবার রাজধানীর আগাওগাঁওয়ের কপিরাইট অফিসের রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী এ রায় দেন।

কপিরাইট আইনের ৭১ ধারা লঙ্ঘনের দায়ে ৮২ ধারায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে। উথাপিত অভিযোগ শুনানির সময় গত ১৮ মার্চ উভয় পক্ষের আইনজীবীর উপস্থিত ছিলেন।

এ বিষয়ে রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী বলেন, ‘কপিরাইট অফিসের ইতিহাসে এটি একটি যুগান্তকারী রায়। কারণ এর আগে কখনো সরাসরি অর্থদণ্ড দেওয়া হয়নি। অভিযোগ প্রমাণিত হওয়ায় এবারই প্রথম এক লাখ টাকা অর্থদণ্ড দেওয়া হয়েছে।’

তিনি জানান, দোষী সাব্যস্ত হওয়ায় জি-সিরিজকে চলচ্চিত্রটি তাদের ইউটিউব চ্যানেল থেকে সরিয়ে ফেলতে হবে। একই সঙ্গে চলচ্চিত্রটি চ্যানেলে প্রকাশের দিন থেকে এখন অব্দি ডিজিটাল ও অন্যান্য মাধ্যমে অর্জিত মুনাফা পরিশোধ করতে হবে।

গত ২৪ ফেব্রুয়ারি ইমপ্রেস টেলিফিল্মের পক্ষে আইনজীবী ওলোরা আফরিন জি-সিরিজের বিরুদ্ধে অভিযোগটি দাখিল করেন কপিরাইট অফিসে।

অভিযোগে তিনি উল্লেখ করেন, ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ‘নিঝুম অরণ্যে’ চলচ্চিত্রটি অডিও-ভিডিও গানের ভিসিডি ও ডিভিডি রাইট বাজারজাতকরণের জন্য জি-সিরিজের স্বত্বাধিকারী নাজমুল হক ভূঁইয়া ২০১০ সালের ৬ অগাস্ট প্রযোজনা সংস্থার সঙ্গে একটি চুক্তি করেন।

কিন্তু জি-সিরিজের স্বত্বাধিকারী উক্ত চুক্তির শর্ত লঙ্ঘন করে আর্থিক মুনাফা লাভের উদ্দেশ্যে গত বছরের ৯ আগস্ট থেকে চলচ্চিত্রটি তাদের ইউটিউব চ্যানেলে ইমপ্রেস টেলিফিল্মের অনুমতি ব্যতিরেকে সম্প্রচার করছে।

কপিরাইট অফিসের রেজিস্ট্রার আরও জানান, কপিরাইট আইনের ৭১ ও ৭৩ ধারা লঙ্ঘন এবং ৭৬ ধারায় ক্ষতিপূরণ প্রাপ্তি ও ৮২ ধারায় শাস্তিযোগ্য অপরাধ।

প্রিয় বিনোদন/কামরুল