প্রতীকী ছবি

অনলাইনে বিল পরিশোধে শিগগিরই আসছে ‘একপে’

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ০১ জুন ২০১৯, ১৫:০৩
আপডেট: ০১ জুন ২০১৯, ১৫:০৩

(বাসস) সরকারের বিভিন্ন পর্যায়ে ইলেকট্রনিক পেমেন্ট ব্যবস্থা চালুর ধারাবাহিকতায় একসেস টু ইনফরমেশন (এটুআই) পরিসেবা বিল ও ফি প্রদানের পদ্ধতি সহজ করার লক্ষ্যে শিগগিরই ‘একপে’ নামে একটি ডিজিটাল প্লাটফর্ম চালু করতে যাচ্ছে।

জানা গেছে, পার্সন টু বিজনেস (পিটুবি) পদ্ধতির কেন্দ্রীয়করণের উদ্দেশে এটুআই এই ‘একপে’ প্লাটফর্মটি চালুর উদ্যোগ নিয়েছে। যেখানে একটি প্লাটফর্মের মাধ্যমে জনগণ সব ধরনের পরিসেবা বিল (চালান ব্যতীত) ও সব শিক্ষা বোর্ডের ফি প্রদান করতে পারবে।

‘একপে’-এর ব্যবহারকারীরা সরাসরি ডেবিট, ক্রেডিট কার্ড, মাস্টারকার্ড, ভিসা কার্ড, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস, ইন্টারনেট ব্যাংকিং, ই-ওয়ালেটসহ বিভিন্ন পেমেন্ট পদ্ধতির মাধ্যমে ফি প্রদান ও বিল পরিশোধের রশিদ প্রিন্ট করতে পারবেন।

আরও জানা গেছে, এই প্ল্যাটফর্মটিকে ব্যবহার করে গ্রাহক বিল প্রদানের ক্ষেত্রে দুইটি পদ্ধতি গ্রহণ করতে পারবেন। প্রথমত, ডিরেক্ট পেমেন্ট; দ্বিতীয়ত ‘ইনডিরেক্ট পেমেন্ট’।

‘ডিরেক্ট পেমেন্ট’ এর ক্ষেত্রে গ্রাহক নিজে তার ইচ্ছা মতো, ‘একপে’ প্ল্যাটফর্মের মাধ্যমে সরাসরি যেকোনো পেমেন্ট পদ্ধতির মাধ্যমে বিল প্রদান করতে পারবে। অন্যদিকে ইনডিরেক্ট পেমেন্টের ক্ষেত্রে গ্রাহক কোনো ব্যাংক কিংবা এজেন্ট পয়েন্টের মাধ্যমে বিল প্রদান করতে পারবে।

প্রাথমিক পর্যায়ে একপের মাধ্যমে বিদ্যুৎ, গ্যাস, পানি, সিটি করপোরেশন, টেলিযোগাযোগ ও অন্যান্য পরিসেবা বিল প্রদান করা যাবে। পর্যায়ক্রমে শিক্ষা বোর্ডের সব ফি ও সড়ক পরিবহনের সব বিল এই প্লাটফর্মের আওতায় নিয়ে আসা হবে। বীমা প্রিমিয়াম, বিভিন্ন প্রাতিষ্ঠানিক ফি, ক্রেডিট কার্ড এবং স্থানীয় করের মতো সব ধরনের আর্থিক লেনদেনকে এই সেবার আওতাভুক্ত করা হবে।

এ বিষয়ে এটুআই-এর ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস ল্যাব প্রোগ্রামের সমন্বয়ক তহুরুল হাসান টুটুল বলেন, বর্তমানে বাংলাদেশে ব্যক্তিগত পর্যায়ে ১৫০ বিলিয়ন মার্কিন ডলার লেনদেন হয়, যার ৯৫ শতাংশই ক্যাশভিত্তিক। এই ক্যাশভিত্তিক লেনদেন ও বিল পরিশোধ জনগণের জন্য ভোগান্তিকর। এর পরিপ্রেক্ষিতে জনগণের দোরগোড়ায় সহজে, দ্রুত ও স্বল্প ব্যয়ে সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে দেশের সব পরিসেবা বিল, শিক্ষা সংক্রান্ত ফি ও অন্যান্য সব ধরনের ফি প্রদানের পদ্ধতি সহজ ও সমন্বিত করতে এটুআই ‘একপে’ নামক প্লাটফর্মটি চালু করতে যাচ্ছে ।

‘আমরা আশা করছি শিগগিরই এই ডিজিটাল প্লাটফর্মটি চালু করতে পারবো। এ লক্ষ্যে “একপে” এর সঙ্গে ইতোমধ্যে দেশের ১৬টি পরিসেবা প্রদানকারী প্রতিষ্ঠান ও ১৯টি ব্যাংক ও আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।’ যোগ করেন তিনি।

প্রিয় প্রযুক্তি/রুহুল

আরো পড়ুন