কবি হেলাল হাফিজ। ছবি: সংগৃহীত

কবি হেলাল হাফিজ গুরুতর অসুস্থ, হাসপাতালে ভর্তি

নিজস্ব প্রতিবেদক
প্রিয়.কম
প্রকাশিত: ২২ মে ২০১৯, ১২:৫৭
আপডেট: ২২ মে ২০১৯, ১২:৫৭

(প্রিয়.কম) ষাটের দশকে মাত্র একটি কাব্যগ্রন্থ দিয়ে জনপ্রিয়তা পেয়েছিলেন কবি হেলাল হাফিজ। জীবনের পরিক্রমায় সাজিয়ে নিয়েছেন নিজেকে। দুঃসংবাদ হলো, প্রেম ও তারুণ্যের এ কবি গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

২১ মে, মঙ্গলবার দিবাগত রাত ১টার দিকে হেলাল হাফিজকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়। কবি হেলাল হাফিজের ভাতিজি রিনি সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, ল্যাবএইড হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. শামীম আহমেদের তত্ত্বাবধানে হেলাল হাফিজকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জনপ্রিয় এই কবি দীর্ঘদিন ধরেই চোখ, কিডনি জটিলতাসহ নানা শারীরিক সমস্যায় ভুগছিলেন। সম্প্রতি তার জ্বর হয়। সেখান থেকে অবস্থার অবনতি হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

‘যে জলে আগুন জ্বলে’ কাব‌্যগ্রন্থ দিয়ে জনপ্রিয়তার বদৌলতে কবিতা পাঠের আসর ছাপিয়ে মিছিলে-স্লোগানে উচ্চারিত হতে থাকে হেলাল হাফিজের কবিতা।

সামরিক শাসনবিরোধী আন্দোলনের সময়ে দেয়ালে দেয়ালেও উৎকীর্ণ হতে থাকে তার কবিতা- ‘এখন যৌবন যার মিছিলে যাবার তার শ্রেষ্ঠ সময়’।

৮০-এর দশকে প্রকাশিত ওই কাব‌্যগ্রন্থের পর নিজেকে অনেকটা আড়ালে সরিয়ে নেন হেলাল হাফিজ।

২০১৩ সালে বাংলা একাডেমি পুরস্কার পান হেলাল হাফিজ। তার আগে খালেকদাদ স্মৃতি পুরস্কারসহ নানা সম্মাননা পেয়েছেন ১৯৪৮ সালে নেত্রকোনায় জন্ম নেওয়া এই কবি।

প্রিয় সাহিত্য/রুহুল

আরো পড়ুন