কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শহীদ আফ্রিদির আত্মজীবনী ‘গেম চেঞ্জার’ এর প্রচ্ছদ। ছবি: সংগৃহীত

পাকিস্তান ক্রিকেটকে অন্তর্দ্বন্দ্বের দিকে ঠেলে দিয়েছেন আফ্রিদি!

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৬ মে ২০১৯, ১৪:১৬
আপডেট: ০৬ মে ২০১৯, ১৪:১৬

(প্রিয়.কম) ক্রীড়াঙ্গনের অনেক তারকাই আত্মজীবনীমূলক বই লিখেন। বইয়ে খেলোয়াড়ি জীবনের বিভিন্ন ঘটনা ও ব্যক্তিগত জীবনের টুকিটাকি ছাপার অক্ষরে তুলে ধরেন পাঠকের জন্য।

এই তালিকায় নাম লিখিয়েছেন শহীদ আফ্রিদিও। সম্প্রতি প্রকাশিত হয়েছে পাকিস্তানি সাবেক এই অধিনায়কের আত্মজীবনীমূলক বই ‘গেম চেঞ্জার’। এই বইয়ে একের পর এক বোমা ফাটাচ্ছেন আফ্রিদি।

বইটিতে আফ্রিদির আসল বয়স জানা গেছে। তবে বোধ হয় সবচেয়ে চাঞ্চল্যকর তথ্য, ২০১০ সালে লর্ডস টেস্টের স্পটফিক্সিং কাণ্ড সম্পর্কে আগেই তার টের পাওয়ার খবর। এ ছাড়া জাভেদ মিয়াঁদাদ তার ক্যারিয়ার ধ্বংসে গভীর ষড়যন্ত্র করেছিলেন, ওয়াকার ইউনিস ছিলেন ভয়ঙ্কর অধিনায়ক, ২০০৩ বিশ্বকাপে ওয়াকার নয়, ওয়াসিম আকরামকে অধিনায়ক হিসেবে চেয়েছিলেন দলের সিনিয়র ক্রিকেটাররা, বিশ্বকাপজয়ী অধিনায়ক ও বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খান এবং সাবেক কোচ বব উলমারের ভূয়সী প্রশংসাসহ এরকম আরও অনেক তথ্য ওঠে এসেছে এই বইয়ে।

সবমিলিয়ে রীতিমত ঝড় তুলেছে আফ্রিদির এই আত্মজীবনী। তবে বিশ্বকাপের আগে এসব তথ্য পাকিস্তান ক্রিকেটে অন্তর্দ্বন্দ্ব লাগিয়ে দিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে পাকিস্তানের একাধিক সংবাদমাধ্যম। 

৫ মে, রবিবার এ নিয়ে ঝাঁজালো সম্পাদকীয় লিখেছে দেশটির সবচেয়ে প্রভাবশালী সংবাদমাধ্য ‘দ্য ডন’। এতে লেখা হয়েছে, বিশ্ব আসরের আগে এই বই দলের ক্ষতি করতে পারে। শুধু তাই নয়, পাক ক্রিকেটে এক ধরনের নীরব ‘অন্তর্দ্বন্দ্ব’ শুরু হতে পারে লেখা হয়েছে সম্পাদকীয়টিতে।

দ্য ডনের সম্পাদকীয়।

‘আফ্রিদি হিটস আউট’ শিরোনামে ‘দ্য ডন’ লিখেছে, ‘আফ্রিদির বইটি পাকিস্তানের অতীত নায়কদের বিতর্ক উসকে দিচ্ছে। আমাদের ক্রিকেট ইতিহাসের গুরুত্বপূর্ণ মুহূর্তে কর্তৃপক্ষের প্রতিক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছে। সামনে বিশ্বকাপ পরীক্ষা। স্বাভাবিকভাবেই তাতে এবং এর আগে ইংল্যান্ড সিরিজে নজর দেওয়ার কথা পাকিস্তানিদের। ঠিক সেই মুহূর্তে..!’

সংবাদমাধ্যমটি আরও লিখেছে, ‘“গেম চেঞ্জার’ কিছু মহিমান্বিত মুহূর্ত উন্মোচন করেছে। করাচি ক্রিকেটের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে। তবে ক্রিকেটের জাতীয় স্বার্থ হেয় প্রতিপন্ন হয়েছে। এসব কিন্তু অভ্যন্তরীণ বিবাদকেই উসকে দেয়...।’

প্রিয় খেলা/রুহুল