কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এ বছরে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা উঁচিয়ে ধরে ক্যারিয়ারের ২০তম গ্র্যান্ডস্লাম জয়ের রেকর্ড গড়েন ফেদেরার। ছবি : সংগৃহীত

২০১৯ সালে গ্র্যান্ডস্লাম জিততে পারবে না ফেদেরার!

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ২২ নভেম্বর ২০১৮, ১১:৫৯
আপডেট: ২২ নভেম্বর ২০১৮, ১১:৫৯

(প্রিয়.কম) শিরোনাম দেখে চমকে উঠতে পারেন। তবে রজার ফেদেরারের ব্যাপারে ঠিক এমনটাই মন্তব্য করেছেন তার চিরপ্রতিদ্বন্দ্বী রাফায়েল নাদালের চাচা টনি নাদাল। স্প্যানিশ তারকা নাদালের চাচা বলেন, ‘আমার দৃষ্টিকোণ থেকে এটা খুব কঠিন মনে হচ্ছে যে, ফেদেরার আরও একবার গ্র্যান্ডস্লাম ট্রফি উঁচিয়ে ধরছেন।’

গত দেড় দশক ধরেই টেনিস কোর্টে রাজত্ব করছেন ফেদেরার। এই সময়ে সুইস তারকা পেয়েছেন রাফায়েল নাদাল এবং নোভাক জোকোভিচের মতো শক্তিশালী প্রতিদ্বন্দ্বীকে। যাদেরকে বলা হয় টেনিসের ত্রি-মূর্তি। বয়স বিবেচনায় এই তিনজনই ছাড়িয়ে গেছেন ত্রিশের কোটা। ফেদেরারের ৩৭, নাদালের ৩২ আর জোকোভিচের বর্তমান বয়স ৩১।

টনি নাদাল মনে করেন আসছে বছরগুলোতে টেনিস কোর্টে দাপট দেখাবে তার সাবেক শিষ্য রাফায়েল নাদাল। এই সময়ে নাদালের সামনে বড় বাধা হয়ে দাঁড়াবেন নোভাক জোকোভিচ অথবা নতুন প্রজন্মের কেউ।

এই নতুনদের মধ্যে এখন আলোচনার শীর্ষে রয়েছেন আলেক্সান্ডার জেরেভ। জার্মান তারকার বয়স মাত্র ২১। সদ্য সমাপ্ত লন্ডনের এটিপি ট্যুর ফাইনালসেও দেখা গেছে তার দাপট। টুর্নামেন্টের সেমিফাইনাল এবং ফাইনালে তিনি পরাজিত করেছেন যথাক্রমে রজার ফেদেরার এবং নোভাক জোকোভিচকে। সময়ের দুই মহাতারকাকে হারিয়েই ক্যারিয়ারের প্রথম এটিপি ট্যুর ফাইনালসের শিরোপা জয়ের স্বাদ পেয়েছেন জেরেভ।

ফেদেরার গত মাসে বাসেলে ক্যারিয়ারের ৯৯তম শিরোপা জয়ের স্বাদ পান। এরপর খেলেছেন প্যারিস মাস্টার্স এবং এটিপি ট্যুর ফাইনালসও। কিন্তু শততম ট্রফি জিততে পারলেন না। টানা দুটি টুর্নামেন্টের সেমিফাইনাল থেকেই বিদায় নেন তিনি। যে কারণেই আলোচনায় ফেড এক্সপ্রেস।

তবে ফেদেরার ২০১৭ সালে অস্ট্রেলিয়ান ওপেন জয়ের আগের পাঁচ বছর কিন্তু গ্র্যান্ডস্লাম-খরায় ভুগেছিলেন। দীর্ঘসময় মেজর কোনো শিরোপা জিততে না পারলেও ২০১৭ এবং ২০১৮ সালে টানা দুই বছর অস্ট্রেলিয়ান ওপেনের চ্যাম্পিয়ন হয়েছেন।

সূত্র : বিবিসি

প্রিয় খেলা/রুহুল