কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঘটা সংঘর্ষ। ছবি: সংগৃহীত

সংঘর্ষে প্রত্যক্ষ সংশ্লিষ্টতা ছাড়া গ্রেফতার না করতে নির্দেশ দিচ্ছে ইসি

প্রদীপ দাস
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৭ নভেম্বর ২০১৮, ১৭:১৯
আপডেট: ১৭ নভেম্বর ২০১৮, ১৭:১৯

(প্রিয়.কম) রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে দলটির নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনায় প্রত্যক্ষভাবে সংশ্লিষ্টতা ছাড়া কাউকে হয়রানি না করার নির্দেশ দিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। নিরপরাধ ব্যক্তিকে মামলায় জড়ানোর কারণে যেন নির্বাচনি পরিবেশ নষ্ট না হয়, সেই নির্দেশনাও দেওয়া হচ্ছে। সেই সঙ্গে ছবি, ভিডিওসহ তথ্য-প্রমাণের ভিত্তিতে পুলিশকে একটি প্রতিবেদন দিতে বলবে সাংবিধানিক এই প্রতিষ্ঠান।

আগামী রবিবার (১৮ নভেম্বর) ইসি উপরোক্ত নির্দেশনা পুলিশের মহাপরিদর্শককে (অাইজিপি) দিতে পারে। ইসি সূত্রে এসব তথ্য জানা যায়।

ঘটনার পর ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বলেছিলেন, ‘নয়াপল্টনে বিএনপি কার্যালয়ে ঘটনা অনাকাঙ্ক্ষিত।’

পুলিশকে নির্দেশনা দিতে ইসির এক চিঠিতে বলা হচ্ছে, গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী গত ১৪ নভেম্বর বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) পল্টন কার্যালয়ে দলীয় মনোনয়নপত্র সংগ্রহ ও জমাদানের সময় লোক সমাগমে রাস্তায় যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পুলিশ রাস্তায় যান চলাচল পরিস্থিতি স্বাভাবিক রাখার পদক্ষেপ গ্রহণ করে। এ নিয়ে ওই দিন দুপুরের দিকে মিছিলে অংশগ্রহণকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। উচ্ছৃঙ্খল লোকজন কয়েকটি গাড়ি ভাঙচুর করে এবং পুলিশের দুটি গাড়িতে আগুন দেয়। এতে কর্তব্যরত পুলিশসহ অনেকে আহত হন। এ বিষয়ে ধারণ করা স্থিরচিত্র, ভিডিও ফুটেজ ও অন্যান্য তথ্য-প্রমাণসহ একটি প্রতিবেদন দেওয়ার জন্য নির্বাচন কমিশন নির্দেশনা প্রদান করেছে।

চিঠিতে আরও বলা হচ্ছে, ঘটনার সঙ্গে প্রত্যক্ষভাবে সংশ্লিষ্ট নয় এমন কোনো ব্যক্তিকে যেন অকারণে হয়রানি করা না হয় এবং একই সঙ্গে এ ঘটনার জন্য নিরপরাধী ব্যক্তিকে কোনো মামলায় জড়ানোর কারণে নির্বাচনি পরিবেশ ও সুষ্ঠু আবহ যেন বিঘ্নিত না হয়, সেদিকে দৃষ্টি রাখার জন্যও নির্দেশনা দিয়েছে।

তা ছাড়া নির্বাচনের তফসিল ঘোষণার পর বিএনপির ৪৭২ জন নেতাকর্মীকে গ্রেফতারের তালিকা ইসিতে জমা দেয় বিএনপি। ১৬ নভেম্বর, শুক্রবার বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের দেওয়া ওই চিঠিতে বলা হয় এ বিষয়ে ইসিকে পদক্ষেপ নেওয়ার জন্য।

কমিশনের পুনঃতফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৮ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ২ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৯ ডিসেম্বর এবং ভোট গ্রহণ ৩০ ডিসেম্বর।

প্রিয় সংবাদ/আজাদ চৌধুরী