কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্বাদের পাশাপাশি তরকারির রঙটাও গুরুত্বপূর্ণ। ছবি: সংগৃহীত

বাজে স্বাদের গরু/খাসির মাংসের তরকারি সুস্বাদু করে তোলার ৫ টিপস

রুমানা বৈশাখী
বিভাগীয় প্রধান (প্রিয় লাইফ)
প্রকাশিত: ০১ আগস্ট ২০১৮, ২১:৪৪
আপডেট: ০১ আগস্ট ২০১৮, ২১:৪৪

(প্রিয়.কম) রান্না খুব ভালো জানলেও সবদিন কিন্তু সমান যায় না। মাঝে মাঝে এমন দিনও আসে যখন রান্না হয়ে যায় খারাপ। যত্ন করে রাঁধা তরকারিতেও আসে না কাঙ্ক্ষিত স্বাদ। অনেক সময় মাংস ভালো না হলেও রান্না খারাপ হতে পারে। কারো কারো হয়তো আবার রেসিপিতেই গড়মিল। কিন্তু কী করবেন যদি গরু বা খাসির মাংস রান্না খারাপ হয়ে যায়? জেনে নিন এই টিপসগুলো। বিস্বাদ তরকারি সুস্বাদু তো হবেই, আপনার রান্নার প্রশংসাও করবে সবাই পঞ্চমুখে!

মাংস প্রথমেই চেখে দেখুন। বোঝার চেষ্টা করুন সমস্যাটা কথায়। লবণ বেশি পড়ে গেছে? নাকি তেল মশলা ঠিক মত হয়নি? নাকি মশলা পুড়ে গেছে বলে তেতো লাগছে? নাকি সব কিছু ঠিক হওয়া সত্ত্বেও লাগছে বিস্বাদ? সমস্যা নির্ধারণের পর্ব শেষ করে চলুন যাই সমাধানে!

১। প্রথমেই বলব সবচাইতে সহজ উপায়টি। ঘরে আচার আছে তো? তাহলে সেই আচার থেকে নিজের স্বাদ অনুযায়ী কয়েক চামচ আচার মিশিয়ে নিন তরকারির সাথে। মাঝারি আঁচে ভুনা ভুনা করে নিন। দেখবেন সম্পূর্ণ স্বাদটাই বদলে গেছে। খুব সহজেই তৈরি হয়ে গেছে আচারি গোস্ত। সবচাইতে ভালো হবে আমের আচার বা আম ও বোম্বাই মরিচের মিক্সড আচার দিয়ে। এছাড়া জলপাইয়ের আচারও দেয়া যায়। এছাড়াও শুধু বোম্বাই মরিচ, কাঁচা মরিচ বা রসুনের আচার দিয়ে মাংস রান্না করলে খেতে হয় ভীষণ সুস্বাদু।

অনেক কারণেই খারাপ হতে পারে মাংস রান্না। ছবি :সংগৃহীত

২। মাংসটা পুরাতন ছিল বা বুড়ো প্রানির মাংস বলে তরকারি খেতে বিস্বাদ লাগছে? সেক্ষেত্রে খুব সহজ একটি সমাধান আছে। একটি কড়াইতে অল্প তেল নিন। সরিষার তেলও নিতে পারেন। তেলে পেঁয়াজ দিয়ে লাল লাল করে বেরেস্তা ভাজুন। এর মাঝে ২/১ টি এলাচ, দারুচিনি, গরম মশলা, তেজপাতা, লবঙ্গ, গোল মরিচ দিয়ে দিন। স্বাদ অনুযায়ী কাঁচামরিচও দিন। সবকিছু ভেজে নিয়ে পাটায় বা ব্লেন্ডারে মিহি পেস্ট করে নিন। একে ভাজনা বলে। এই ভাজনা তরকারির সাথে স্বাদ অনুযায়ী মিশিয়ে দিন, লবণ চেখে ঠিক করুন, ১০ মিনিট অল্প আঁচে দমে রেখে নামিয়ে নিন। এবার স্বাদে নিজেই অবাক হবেন!

৩। বিস্বাদ ঝোলের তরকারি বা মশলা বেশি কম মাংসের তরকারি সুস্বাদু করার উপায় হচ্ছে ভুনা ভুনা করে ফেলা। মাঝারি আঁচে ঝোল শুকিয়ে নিন। তরকারি তেলের উপরে উঠে এলে সামান্য জিরা গুঁড়ো, কাঁচা মরিচ, বেরেস্তা ছিটিয়ে দিন। ঢাকনা দিয়ে দমে রাখুন। পানি একদম শুকিয়ে মাখা মাখা হলে নামিয়ে নিন। এলাচ গুঁড়ো ছিটিয়ে দিতে পারেন চাইলে।

৪। একদম বিস্বাদ মাংস সুস্বাদু করার সহজ উপায় হচ্ছে দোপেয়াজা করে ফেলা। মাংসকে ঝোল সহই হাত দিয়ে ছিঁড়ে নিন। যদি ঝোলের স্বাদটাই বেশি বাজে হয় সেক্ষেত্রে ঝোল ফেলে দিয়ে মাংস ঝুরি ঝুরি করে ছিঁড়ে নিন। এবার কড়াইতে তেল দিয়ে আস্ত গরম মশলাগুলো সবই দিন। বেশি করে পেঁয়াজ ও কাঁচা মরিচ দিন, সামান্য লবণ দিয়ে একটু ভাজুন। পেঁয়াজ চকচকে হলে সামান্য একটু হলুদ ও মরিচের গুঁড়ো দিয়ে দিন। ঝুরি মাংস এতে দিয়ে দিন ও মাঝারি আঁচে রান্না করুন। ভাজা ভাজা হলে অল্প জিরা গুঁড়ো ছিটিয়ে নামিয়ে নিন।

৫। বেশীরভাগ ক্ষেত্রে তরকারির লবণ আর ঝাল ঠিক করে ফেলতে পারলে স্বাদটাও ফিরে আসে। লবণ কম হলে দেয়া যায়, ঝাল কম হলে কাঁচা মরিচ ছেড়ে দিলেই হলো। কিন্তু লবণ-ঝাল-হলুদ বেশি হলে কী করবেন? ঝোল থেকে আলুগুলো তুলে রাখুন যেন ভেঙে না যায়। এবার রুটি তৈরির খামির বানিয়ে নিন। এই খামির থেকে ছোট ছোট বল গড়ে নিয়ে তরকারিতে ছেড়ে দিন। ৩০ মিনিট ঢাকনা দিয়ে মাঝারি আচারে রান্না করুন। ৩০ মিনিট পর বলগুলো ঝোল থেকে তুলে নিন। দেখবেন তরকারির লবণ, ঝাল, হলুদ সবই ঠিক হয়ে গেছে।

প্রিয় লাইফ/ আর বি