কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মোরা’র আঘাতে লণ্ডভণ্ড উপকূলীয় জনপদ। ছবি: স্টার মেইল।

‘মোরা’য় ক্ষতিগ্রস্ত ২ লাখ ৮৬ হাজার মানুষ

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ৩১ মে ২০১৭, ২১:০১
আপডেট: ৩১ মে ২০১৭, ২১:০১

(প্রিয়.কম) ঘূর্ণিঝড় ‘মোরা’র আঘাতে দেশের উপকূলীয় অঞ্চলের ৫৪ হাজার ৪৮৯টি পরিবারের ২ লাখ ৮৬ হাজার ২৪৫ জন মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

৩১ মে বুধবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত সচিব গোলাম মোস্তফা সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

জেলা প্রশাসকদের থেকে প্রাপ্ত তথ্যেকে উৎস হিসেবে বর্ণনা করে গোলাম মোস্তফা বলেন, ঘূর্ণিঝড় মোরার আঘাতে উপকূলীয় ৩১ উপজেলার ১০৬টি ইউনিয়ন ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ৫৪ হাজার ৪৮৯টি পরিবারের ২ লাখ ৮৬ হাজার ২৪৫ জন আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। ঝড়ে ১৯ হাজার ৯২৯টি ঘরবাড়ি সম্পূর্ণ এবং ৩৯ হাজার ৫৯৯টি ঘরবাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। এসময় ১ হাজার ৫৯২ একর জমির পানের বরজও ক্ষতিগ্রস্থ হয়।

ঘূর্ণিঝড় ‘মোরা’য় ছয় জন মারা গেছেন জানিয়ে তিনি বলেন, কক্সবাজারে রহমত উল্লাহ (৪৫), সায়েরা খাতুন (৬৫), আব্দুল হাকিম (৬৫) ও শাহীনা আক্তার (১০) সহ মোট চারজন, রাঙ্গামাটিতে জাহিদা সুলতানা (১৪) ও হাজেরা বেগম (৪০) নামে দুই জনসহ মোট ছয় জন মারা গেছেন। এ ছাড়া আহত ৬১ জনের মধ্যে কক্সবাজারে ৬০ জন এবং রাঙ্গামাটিতে একজন আহত হয়েছে।

অতিরিক্ত সচিব জানান, বিধান অনুযায়ী প্রাথমিকভাবে ছয় জনের পরিবারকে ২৫ হাজার টাকা করে দেওয়া হয়েছে। প্রয়োজনে আরও সহায়তা দেওয়া হবে।

এদিকে ঘূর্ণিঝড়ের সময় সরকারের ১১ হাজার ৮২০টি আশ্রয়কেন্দ্রে ৪ লাখ ৭৫ হাজার ৬৬৯ জন আশ্রয় নিয়েছিল বলেও জানান তিনি।

মোরা’য় কক্সবাজার জেলা সবচেয়ে ক্ষতিগ্রস্থ বলে উল্লেখ করে বলেন, ক্ষতিগ্রস্ত ঘর নির্মাণের জন্য ৩১ মে বুধবার কক্সবাজারে ৩০০ বান্ডিল ঢেউটিন এবং ৯ লাখ টাকা দেওয়া হয়েছে। প্রয়োজনে আমরা আরও সহায়তা করব। অবস্থা বুঝে আহতদেরও আমরা সহযোগিতা করব।

তিনি জানান, সব জেলা প্রশাসকদের সঙ্গে সার্বক্ষণিকভাবে যোগাযোগ রক্ষা করে চলছি। যেখানে যা দরকার আমরা সেই সাহায্য তাদের দেব। আমরা সবাই সব সময় তাদের (ক্ষতিগ্রস্তদের) সাথে আছি।

তিনি আরও জানান, ঘূর্ণিঝড় মোরা উপলক্ষে কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরিশাল, পিরোজপুর, পটুয়াখালী, ভোলা, ঝালকাঠি, বরগুনা, খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট এবং রাঙ্গামাটি জেলায় এক হাজার ৭০০ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। এসব জেলায় এক কোটি ৩৭ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

৩০ মে মঙ্গলবার ঘূর্ণিঝড় ‘মোরা’ দেশের উপকূলীয় অঞ্চলে আঘাতে হানে।

প্রিয় সংবাদ/আজাদ/কামরুল