(প্রিয়.কম) মিয়ানমারের রাখাইন রাজ্যের দায়িত্বে থাকা সেনা কর্মকর্তা জেনারেল মং মং সোয়েকে প্রত্যাহার করেছে দেশটির সেনাবাহিনী। তবে হঠাৎ কেন তাকে প্রত্যাহার করা হয়েছে, সে বিষয়ে সেনাবাহিনীর পক্ষ থেকে কিছু জানানো হয়নি। ১৩ নভেম্বর সোমবার সংবাদমাধ্যমের প্রতিবেদনে এ সব তথ্য জানা গেছে।  

মিয়ানমারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এ লাইং সংবাদমাধ্যমকে বলেন, শুক্রবার জেনারেল মং মং সোয়েকে রাখাইনের দায়িত্ব থেকে প্রত্যাহার করা হয়েছে। তবে কী কারণে প্রত্যাহার করা হয়েছে, সে বিষয়ে কিছু জানানো হয়নি।

তিনি আরও জানান, প্রত্যাহারের পর জেনারেল সোয়ে’কে নতুন কোনো দায়িত্ব দেওয়া হয়নি। তাই তাকে বাহিনীতে ফিরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

তবে জেনারেল মং মং সোয়ে’কে প্রত্যাহারের পর ব্রিগেডিয়ার জেনারেল সোয়ে টিন্ট নাইংকে রাখাইনের নতুন প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, চলতি বছরের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে জাতিগত নিধন অভিযান শুরু হওয়ার পর প্রাণ বাঁচাতে সাড়ে ছয় লাখেরও বেশি মানুষ পালিয়ে বাংলাদেশে আশ্রয় গ্রহণ করেন। ওই অভিযানে গণহত্যা-ধর্ষণ-অগ্নিসংযোগের মতো গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠে। রাখাইনের ওই অভিযানটি সদ্য প্রত্যাহার করা সেনা কর্মকর্তা জেনারেল মং মং সোয়ের নেতৃত্বেই পরিচালিত হয়। আগামী ১৪ নভেম্বর বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন মিয়ানমার সফরে যাচ্ছেন। 

প্রিয় সংবাদ/শান্ত