কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সংসদ ভবন। ফাইল ছবি

রোহিঙ্গাদের ত্রাণ বিতরণে তিন এনজিওকে নিষেধাজ্ঞা  

হাসান আদিল
সহ-সম্পাদক
প্রকাশিত: ১১ অক্টোবর ২০১৭, ২১:০৭
আপডেট: ১১ অক্টোবর ২০১৭, ২১:০৭

(প্রিয়.কম) ত্রাণ বিতরণের নামে ভিন্ন কিছু করার অভিযোগে তিনটি বেসরকারি সংস্থাকে (এনজিও) রোহিঙ্গাদের মাঝে ত্রাণকাজ পরিচালনা করতে নিষেধ করেছে সরকার। 

১১ অক্টোবর বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির একটি সভা অনুষ্ঠিত হয় সংসদ ভবনে। বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ কথা জানানো হয়। 

বৈঠক শেষে কমিটির সদস্য মাহজাবিন খালেদ সাংবাদিকদের বলেন, ‘মুসলিম এইড, ইসলামিক রিলিফ ও আল্লামা ফজলুল্লাহ ফাউন্ডেশনকে রোহিঙ্গাদের মধ্যে ত্রাণ বিতরণ করতে নিষেধ করা হয়েছে। এনজিও হিসেবে কাজ করতে এনজিও বিষয়ক ব্যুরো থেকে অনুমতি নেওয়ার কথা থাকলেও তা তারা নেয়নি।’ 

তাদের বিরুদ্ধে অভিযোগ সম্পর্কে খালেদ বলেন, ‘কিছু বেসরকারি সংস্থা সেখানে ত্রাণ বিতরণের নামে অন্য কিছু করছে। ত্রাণ বিতরণের নামে অন্য কিছু প্রচার করা বন্ধ করার জন্য বলা হয়েছে। আর যারাই ত্রাণ দিতে আসবে, তাদের যাচাই-বাছাই করা এবং সমন্বয় কমিটির মাধ্যমে ত্রাণ বিতরণের কথা বলা হয়েছে।’

বৈঠকে রোহিঙ্গা সম্পর্কে স্বচ্ছ ধারণা দিতে পাঠ্যপুস্তকে একটি অধ্যায় সংযোজন করতে ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। একইসঙ্গে বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে রোহিঙ্গা ইস্যুটিকে উত্থাপন করার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি সংক্ষিপ্তসার সরবরাহ করার সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি দীপু মনির সভাপতিত্বে কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, মুহাম্মদ ফারুক খান, গোলাম ফারুক খন্দকার এবং মাহজাবিন খালেদ বৈঠকে উপস্থিত ছিলেন। 

প্রিয় সংবাদ/শান্ত