কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কক্সবাজারের উখিয়ায় পাহাড়ের পাদদেশে নতুন করে গড়ে উঠা রোহিঙ্গা শরণার্থী শিবির। ছবি: ফোকাস বাংলা

রোহিঙ্গা সংকটে প্রাপ্ত মোট সহায়তার এক তৃতীয়াংশই দিয়েছে যুক্তরাজ্য

আবু আজাদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৪ অক্টোবর ২০১৭, ২০:৩৭
আপডেট: ২৪ অক্টোবর ২০১৭, ২০:৩৭

(বাসস) রোহিঙ্গা সংকট মোকাবেলায় এ যাবৎ প্রাপ্ত আন্তর্জাতিক সহায়তার মোট এক তৃতীয়াংশেরও বেশি সহায়তা দিয়েছে যুক্তরাজ্য (ইউকে)। সংকট মোকাবেলায় আন্তর্জাতিক সহায়তা বিষয়ক সম্মেলনের প্রাক্কালে ২৪ অক্টোবর এক সংবাদ বিজ্ঞিপ্তিতে এ তথ্য দিয়েছে ঢাকায় অবস্থিত যুক্তরাজ্য হাইকমিশন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, রোহিঙ্গা সংকট মোকাবেলায় আন্তর্জাতিক সহায়তার পথপ্রদর্শক হিসেবে যুক্তরাজ্য পূর্বের ৩৫ মিলিয়ন পাউন্ডের সাথে আরও ১২ মিলিয়ন পাউন্ড সহায়তার আশ্বাস দিয়েছে। এর ফলে এখন পর্যন্ত জুক্ত্রাজ্যের সহায়তার পরিমাণ ৪৭ মিলিয়ন পাউন্ডে দাঁড়িয়েছে।

যুক্তরাজ্যের আন্তর্জাতিক বিষয়ক মন্ত্রী প্রীতি প্যাটেল অন্য রাষ্ট্রদের যুক্তরাজ্যের সাহায্যের ধারা অনুসরণ করার জন্য আহবান জানান। আন্তর্জাতিক সহায়তা সম্মেলনে সুইডেন, অস্ট্রেলিয়া, ডেনমার্ক এবং আরব আমিরাত ৩শ’ মিলিয়ন ডলারের বেশি সহায়তার আশ্বাস দিয়েছে। এর ফলে জাতিসংঘের সহায়তার আহ্বানে উল্লেখিত মোট প্রয়োজনীয় অর্থের অর্ধেকের বেশি অর্জিত হবে।

এ প্রসঙ্গে দেশটির আন্তর্জাতিক উন্নয়ন মন্ত্রী বলেন, ‘ইউকে এইড বাস্তুহারা মানুষদের সহায়তা করছে। অন্যান্য দেশসমূহ যুক্তরাজ্যের পথ অনুসরণ করে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। স্পষ্টভাবে বলতে চাই, বিশ্বে যৌন নির্যাতন ও জাতিগত নিধনের কোনো স্থান নেই।’

বিবৃতিতে যুক্তরাজ্যের ফরেন এন্ড কমনওয়েলথ্ অফিস মন্ত্রী মার্ক ফিল্ড বলেন, ‘জেনেভায় আমি যুক্তরাজ্যের অতিরিক্ত ১২ মিলিয়ন পাউন্ড সহায়তার কথা ঘোষণা দিতে পেরে আনন্দিত।’ তিনি আশা প্রকাশ করেন, আন্তর্জাতিক প্রতিষ্ঠানসমূহ এবং অন্যান্য দেশ যুক্তরাজ্যের সঙ্গে এক হয়ে এই মানবিক বিপর্যয় মোকাবেলায় এগিয়ে আসবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে যুক্তরাজ্যের এ সহায়তায় ১ লাখ ৭৪ হাজার মানুষের জন্য জরুরি খাদ্য, ৬০ হাজার শিশু এবং ২১ হাজার গর্ভবতী মায়েদের জন্য প্রয়োজনীয় পুষ্ঠিদায়ক খাদ্য ১ লাখ ৩৮ হাজারের অধিক মানুষের জন্য নিরাপদ পানি, জরুরি পয়ঃনিষ্কাশন ১ লাখ ৩১ হাজার জন মানুষের জন্য সাবান, রান্নার সরঞ্জাম, পানির ক্যান, ১ লাখ ৩০ হাজারের বেশি মানুষের জন্য জরুরি আশ্রয় এবং ৪ লাখ ৫০ হাজারের অধিক লোকের প্রাকৃতিক দূর্যোগ থেকে বাসস্থান সুরক্ষা করার সাহায্য ৩৫ হাজার নারী ও শিশুদের পরিচ্ছন্নতা বিষয়ক সাহায্য ১০ হাজার মানসিকভাবে বিপর্যস্ত এবং ২ হাজারের বেশি যৌন নির্যাতিত নারীদের উপদেশমূলক সহায়তা ৫০ হাজার গর্ভবতী নারীদের চিকিৎসা নিশ্চিত করবে।

ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ইউকের সহায়তায় পুষ্টিহীন শিশুরা এখন খাদ্য পাচ্ছে এবং যাদের বাড়িঘর ধ্বংস হয়ে গেছে, তারা আশ্রয় পেয়েছে। তারা সুপেয় পানি এবং নির্ভরযোগ্য রোগ প্রতিরোধ ব্যবস্থাও পাচ্ছে।

প্রিয় সংবাদ/শান্ত