কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্বরাষ্ট্রমন্ত্রীআসাদুজ্জামান খাঁন কামাল। ফাইল ছবি

চলতি মাসেই মিয়ানমার সফরে যেতে পারেন স্বরাষ্ট্রমন্ত্রী

হাসান আদিল
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৮ অক্টোবর ২০১৭, ১৮:০২
আপডেট: ০৮ অক্টোবর ২০১৭, ১৮:০২

(প্রিয়.কম) রোহিঙ্গা সঙ্কট সমাধানে চলতি অক্টোবর মাসেই মিয়ানমার সফরে যেতে পারেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। সফরে প্রধান আলোচনার বিষয় হিসেবে রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার ইস্যুটি থাকবে বলে জানা গেছে।

৮ অক্টোবর রোববার সচিবালয়ে চোরাচালান প্রতিরোধ কমিটির বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী এ তথ্য জানান।

সেসময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে সম্ভাব্য মিয়ানমার সফর সম্পর্কে আসাদুজ্জামান খাঁন বলেন, ‘মিয়ানমার সফরের বিষয়টি আগেই আলোচনায় ছিল। ২৫ আগস্টের পর পরিস্থিতি পাল্টেছে। এখন সফরে আলোচনার প্রধান বিষয় হবে রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার বিষয়টি। এজেন্ডা ঠিক করার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় ও মিয়ানমারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজ করছেন। চলতি মাসেই সফরের সম্ভাবনা রয়েছে।’

আশ্রয় শিবিরে অবস্থান নেওয়া রোহিঙ্গাদের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘রোহিঙ্গারা রেজিস্ট্রেশন না করলে তারা দেশি-বিদেশি কোনো ধরনের সহযোগিতা পাবে না। আমাদের দেশের প্রচলিত আইন মেনে তাদের চলতে হবে। এই বিষয়গুলো আমরা তাদেরকে জানিয়ে দিয়েছি।’ 

কূটনৈতিক তৎপরতার মাধ্যমে রোহিঙ্গাদের নিজ দেশ মিয়ানমারে ফেরত পাঠানো সম্ভব হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

সংবাদ সম্মেলনে মন্ত্রী জানান, ইতোমধ্যে ৯১ হাজার ৪২৩ জন রোহিঙ্গা রেজিস্ট্রেশনের আওতায় এসেছেন। প্রতিদিন ৯ হাজার জনকে নিবন্ধিত করা হচ্ছে। যেসব রোহিঙ্গা নিবন্ধনের আওতায় আসবেন না, তারা সব ধরনের সহায়তা থেকে বঞ্চিত হবেন।

উল্লেখ্য, গত ২৪ আগস্ট রাতে রাখাইন রাজ্যের ৩০টি পুলিশ পোস্টে একযোগে হামলা করে দ্য আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরএসএ)। এরপর থেকে পাঁচ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে।   

প্রিয় সংবাদ/শান্ত